১ আগস্ট বৃহস্পতিবার পর্যন্ত ১৩ লাখ ৪৯ হাজার ৯৫১ জন হজযাত্রী বিভিন্ন দেশ থেকে সৌদি আরব এসে পৌঁছেছেন। খবর আরব নিউজের। এসব হজযাত্রীদের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও তিউনিসিয়ার কিছু যাত্রী ‌মক্কা রুট ইনেশিয়েটিভ প্রকল্পের আওতায় নিজ নিজ দেশ থেকে সৌদি আরবের ইমিগ্রেশন সম্পন্ন করে এসেছেন। এর ফলে তাদের আর জেদ্দা ও মদিনা বিমানবন্দরে অপেক্ষা করতে হয়নি। এমনকি তাদের লাগেজও বহন করতে হয়নি। যার যার লাগেজ হোটেলে পৌঁছে দেওয়া হয়েছে।

এদিকে, বৃহস্পতিবার রাত পর্যন্ত বাংলাদেশ থেকে ১ লাখ ৮ হাজার ৬২৯ জন হজযাত্রী সৌদি আরব এসে পৌঁছেছেন বলে বাংলাদেশ হজ মিশন সূত্রে জানা গেছে। ৩১০টি ফ্লাইটে তারা সৌদি আরব এসেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৬ হাজার ৯১৬ জন ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ১ লাখ ১ হাজার ৭১৩ জন।

গত ৪ জুলাই বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে, চলবে ৫ আগস্ট পর্যন্ত। এ বছর ধর্ম মন্ত্রণালয়ের অনুমোদিত ৫৯৮টি হজ এজেন্সি হজ কার্যক্রম পরিচালনা করছে। হজ শেষে দেশে ফিরতে ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট, চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

অন্যদিকে, বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত ইন্তেকাল করেছেন ২৮ জন। তাদের মধ্যে ২৩ জন মক্কায়, চারজন মদিনায় ও একজন জেদ্দায় ইন্তোকাল করেছেন। এর মধ্যে পুরুষ ২৫ জন ও নারী তিনজন।

বৃহস্পতিবার মক্কায় ইন্তেকাল করেন নওগাঁ জেলার মো. আফছার আলী (৮৮)। তার পাসপোর্ট নম্বর- BY0301843, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। বৃহস্পতিবার (১ আগস্ট) সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় হজ অনুষ্ঠিত হবে আগামী ১০ আগস্ট।

আজকের পাত্রিকা/আরকে/সিফাত