'বাপজানের বায়োস্কোপ’ ও পরিচালক রিয়াজুল রিজু। ছবি: সংগৃহীত

‘বাপজানের বায়োস্কোপ’ সিনেমাটি বিনা অনুমতিতে সম্প্রচার করায় বেসরকারি টেলিভিশন চ্যানেল নাইন’কে উকিল নোটিশ পাঠিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক ও প্রযোজক রিয়াজুল রিজু। রিজু’র পক্ষে এই উকিল নোটিশটি পাঠান অ্যাডভোকেট এম. এইচ তানভীর।

আইনি নোটিশ সম্পর্কে আজকের পত্রিকাকে রিয়াজুল রিজু বলেন, ‘পহেলা বৈশাখে চ্যানেল নাইন আমাকে অবগত না করে ‘বাপজানের বায়োস্কোপ’ সিনেমাটি সম্প্রচার করে। আমি তাদের সাথে যোগাযোগের চেষ্টা করি। চ্যানেল নাইন এর রুহুল নামের একজনের সাথে আমার কথা হয়। তিনি স্বীকার করেন প্রোগ্রাম লিস্টে এই সিনেমার নাম ছিল বিধায় তিনি সিনেমাটি সম্প্রচার করেছেন। এই ব্যাপারে রুহুল হেড অব অপারেটর তানভীর নামের একজনের সাথে কথা বলতে বলেন। কিন্তু তাদের সাথে যোগাযোগ করতে চাইলেও তারা এই ব্যাপারে আন্তরিক নন।’

উকিল নোটিশ সূত্রে জানা যায়, ১৪ই এপ্রিল ২০১৯ পহেলা বৈশাখে ‘বাপজানের বায়োস্কোপ’ ছবিটি তাদের চ্যানেলে সম্প্রচার করে চ্যানেল নাইন কর্তৃপক্ষ। অভিযোগ উঠেছে ছবিটি প্রচারের আগে প্রযোজক-পরিচালকের অনুমতি নেওয়া হয়নি।

’বাপজানের বায়োস্কোপ’ চলচ্চিত্রটি আমার নামে কপিরাইট করা এবং সেন্সরশিপ নেওয়া বলে পরিচালক রিয়াজুল রিজু আজকের পত্রিকাকে বলেন, ‘ছবিটির যে কোনও ধরনের প্রদর্শনের আমার অনুমতি নেওয়া বাধ্যতামূলক। কিন্তু চ্যানেল নাইন আমার কাছ থেকে কোনো প্রকার অনুমতি নেয়নি। আমার ছবি একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচারিত হচ্ছে অথচ আমি নিজেই জানি না বিষয়টি আমার জন্য অপমানজনক। এতে আমার মানহানি ছাড়াও আর্থিক ক্ষতি ছাড়াও বিশাল আর্থিক ক্ষতি হয়েছে।’

উল্লেখ্য, ২০১৫ সালের ১৮ই ডিসেম্বর ‌’বাপজানের বায়োস্কোপ’ ছবিটি মুক্তি পায়। সে বছর ছবিটি ৮টি ক্যাটাগরিতে ৯টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে।

আজকের পত্রিকা/এসএ/এমআরএস/জেবি