জনপ্রশাসন মন্ত্রণালয় এবং সংযুক্ত দপ্তর ও সংস্থার মধ্যে ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান। ছবি : মন্ত্রণালয়

জনগণের কাছে সরকারের জবাবদিহিতা নিশ্চিতকরণে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ১৯ জুন বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং সংযুক্ত দপ্তর ও সংস্থার মধ্যে ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি একথা বলেন ।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মাধ্যমে প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা বৃদ্ধি পায়। তাই জনপ্রশাসনকে আরো গতিশীল ও জবাবদিহিমূলক করতে এই চুক্তির ভূমিকা অপরিহার্য ।

প্রতিমন্ত্রী আরো বলেন, দেশের নাগরিকরা যদি তাদের অধিকার সম্পর্কে সচেতন হয় তাহলে রাষ্ট্রের কাছ থেকে প্রাপ্য সেবা সম্পর্কে অবগত থাকে। ফলে, প্রজাতন্ত্রের কর্মচারিদেরও দ্বায়িত্ব ও জবাবদিহিতা বৃদ্ধি পায় । তাই, সকল পর্যায়ে সুশাসন ও জনসেবা নিশ্চিতকরণে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

প্রতিমন্ত্রী এসময় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান। এছাড়া  জনসেবা নিশ্চিতকরণে প্রশাসনিক স্বচ্ছতা বৃদ্ধিতে তথ্য-প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উপরও গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর প্রধানগণসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আজকের পত্রিকা/মন্ত্রণালয়/আ.স্ব