বাবরি মসজিদ মামলার রায়ের আগে দেশবাসীর কাছে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, এই মামলার রায় কারো জয় বা পরাজয় নয়।

শনিবার সকাল এই মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ। তার আগে শুক্রবার রাতে একাধিক টুইট করেন প্রধানমন্ত্রী।

হিন্দিতে লেখা ওই টুইটগুলোর একটিতে তিনি লিখেছেন, (শনিবার) অযোধ্যা মামলার রায় দেবে সুপ্রিম কোর্ট। গত কয়েক মাস ধরে এই মামলার লাগাতার শুনানি চলছিল। গোটা দেশের নজর ছিল এই মামলার ওপর। সমাজের সবে স্তরের মানুষের কাছে আহ্বান, শান্তির পরিবেশ বজায় রাখুন।’

আরকেটি টুইটে মোদি বলেন, অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্ট যা রায় দেবে, তাতে কারো জয় বা পরাজয় হবে না। দেশবাসীর কাছে আবেদন, এই মামলায় যে রায়ই আসুক, দেশের ঐতিহ্য অনুযায়ী শান্তি বজায় রাখাটাই আমাদের মূল কর্তব্য হবে।’

তার মতে, দীর্ঘ দিন ধরে এই মামলার শুনানি চলাকালীন দেশের সর্ব স্তরের মানুষজন যেভাবে শান্তি ও সম্প্রীতি বজায় রেখেছেন, তা সত্যিই প্রশংসণীয়।

প্রসঙ্গত ১৯৯২ সালে কট্টরপন্থী মৌলবাদী হিন্দুরা বাবরি মসজিদ ভেঙ্গে ফেলার পর হিন্দু-মুসলিম দাঙ্গায় কমবেশি ২০০০ লোক নিহত হয়েছিল।

এ কারণে রায় ঘোষণার মাসখানেক আগে থেকেই অযোধ্যা শহরে ১৪৪ জারি রয়েছে। এমনিতেই বিতর্কিত জমিটির কাছাকাছি যাওয়া যায় না সহজে। চারদিকে লোহার বেড়া আছে।

২৪ ঘণ্টা সেটিকে ঘিরে রাখে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর কয়েকশো সদস্য। আর এখন হাজার হাজার বাড়তি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে অযোধ্যায়।