বাজেটে বাড়ছে স্মার্টফোনের দাম। ছবি : সংগৃহীত

২০১৯-২০ অর্থবছরের বাজেটে আমদানি শুল্ক বাড়ানোর প্রস্তাব আসায় বাড়তে যাচ্ছে স্মার্টফোনের দাম। তবে ফিচার ফোনের দামে হেরফের হচ্ছে না।

২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাবে স্মার্টফোন আমদানির উপর শুল্কহার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার কথা বলা হয়েছে। বর্তমানে স্মার্টফোন ও ফিচার ফোনে আমদানি শুল্ক ১০ শতাংশ। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘স্মার্টফোন দেশের বিত্তবান লোকজন ব্যবহার করে বিধায় এর আমদানি শুল্ক বৃদ্ধি করে ২৫ শতাংশ করার প্রস্তাব করছি।’ অন্যদিকে ফিচার ফোন ‘নিম্ন আয়ের মানুষ ব্যবহার করে বিধায়’ তার আমদানি শুল্ক হার আগের মতোই ১০ শতাংশ রাখার প্রস্তাব করেছেন তিনি।

অর্থমন্ত্রী মোবাইল ফোনের চার্জার কানেকটর পিন ও সিম স্লট ইজেকটর পিনের উপর শুল্ক কমানোর প্রস্তাব করেছেন। অর্থমন্ত্রীর প্রস্তাবে দেশে স্মার্টফোন সংযোজনারীরা লাভবান হলেও আমদানি করা ফোনের দামে বেড়ে যাবে বলে বাজার সংশ্লিষ্টরা মনে করছেন। বর্তমানে বাংলাদেশে বছরে প্রায় ১০ হাজার কোটি টাকার স্মার্টফোন বিক্রি হয়।

জাতীয় সংসদে ২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। ১৩ জুন বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী। এর আগে, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। এরপর অর্থমন্ত্রীকে বাজেট উপস্থাপনের জন্য আহ্বান জানান স্পিকার।

আজকের পত্রিকা/আ.স্ব