জনপ্রিয় সংগীতশিল্পী তাহসান রহমান খানের ৪০তম জন্মদিন আজ। ১৯৭৯ সালের ১৮ অক্টোবর মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে জন্মগ্রহণ করেন তিনি। সংগীত অঙ্গনে তার বিচরণ গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী হিসেবে। তিনি একজন জনপ্রিয় অভিনেতাও।

ছায়ানট থেকে ছয় বছর রবীন্দ্রসংগীত শিখেছেন তাহসান। ১৯৯৮ সালে তিনি ও আরও কয়েকজন যুবক মিলে গঠন করেন জনপ্রিয় ব্যান্ড ‘ব্ল্যাক’, পরবর্তিতে তিনি ওই ব্যন্ড থেকে আলাদা হয়ে নিজস্ব ধারার গানে সম্পৃক্ত হন। ২০১২ সালে তাহসান গঠন করেন ‘তাহসান অ্যান্ড দ্য সুফিজ’ নামে নতুন একটি ব্যান্ড।

এদিকে একই দিনে মৃত্যুবার্ষিকী আরেক জনপ্রিয় ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর। ২০১৮ সালের এইদিনের মাত্র ৫৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন এই গিটার জাদুকর। ২০১৮ সালে তাহসান যখন বাচ্চুর মৃত্যুর খবরটি শোনেন, তখন তার আনন্দের দিনটি শোকে পরিনত হয়ছিল। দিনটি উদযাপনও করেননি তিনি। নিজের জন্মদিন উপলক্ষে সেদিন লেখা একটি কবিতা অপ্রকাশিত রেখেছিলেন। জন্মদিনের প্রথম প্রহরে গত বছরের সেই অপ্রকাশিত কবিতাটি এ বছর আবৃত্তি করে শোনালেন তাহসান।

এক ভিডিওবার্তায় তাহসান বলেন, ‘গত বছর ১৭ অক্টোবর ফেসবুকে আমার ভক্তদের উদ্দেশে একটি পোস্ট করেছিলাম। যেখানে লিখেছিলাম ভক্তদের কাছে আমি জোর করে একটা উপহার চাই। আর কী উপহার চাই, সেটা একটা কবিতা লিখে জানাব। কিন্তু পরদিন বাচ্চু ভাই আমাদের ছেড়ে চলে যান। এরপর আর আমার মন-মানসিকতা ছিল না কবিতাটি পোস্ট করার। আজ আবার কবিতাটি সামনে এলো তাই সবাইকে পড়ে শোনাচ্ছি।’

আজকের পত্রিকা/সিফাত