২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন ৩ জন অর্থনীতিবিদ। এর মধ্যে একজন ভারতীয় বাঙালিও আছেন। বৈশ্বিক দারিদ্র্য লাঘবে অবদান রাখায় ১৪ অক্টোবর সোমবার স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ পুরস্কার ঘোষণা করে।

দারিদ্র্য লাঘবে পরীক্ষামূলক গবেষণার কারণে ফরাসী বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইসথার ডাফলো, যুক্তরাষ্ট্রের নাগরিক মাইকেল ক্রেমার এবং ভারতীয় নাগরিক অভিজিৎ ব্যানার্জিকে সম্মিলিতভাবে এই পুরস্কার দেওয়া হয়।

নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়, দারিদ্র্য লাঘবে পরীক্ষামূলক গবেষণার কারণে ভারতের অভিজিত ব্যানার্জি, ইসথার ডাফলো এবং মাইকেল ক্রেমারকে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

উল্লেখ্য, অভিজিৎ ব্যানার্জি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যায়ল থেকে পিএইচডি শেষে এআইটিতে অ্যধাপনা করছেন। ইসথার ডাফলো এমআইট থেকে পিএইচডি শেষ সেখানেই পড়াচ্ছেন এবং মাইকেল ক্রেমার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

প্রথম ভারতীয় বাঙালি হিসেবে ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন অর্থনীতিবিদ অমর্ত্য সেন। র্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্রের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য তিনি ওই পুরস্কার অর্জন করেছিলেন।

আজকের পত্রিকা/সিফাত