আইএস খলিফা আবু বকর আল বাগদাদিকে অগণিতবার নিহত ঘোষণাতে যুক্তরাষ্ট্রকে নিয়ে উপহাস করেছে রাশিয়া। এছাড়া এ খবর নিয়ে সন্দেহ প্রকাশ করেছে মস্কো। ২০১৪ সাল থেকে বিভিন্ন সময় বাগদাদির মৃত্যু নিয়ে খবর রটেছে। ডেইলি মেইল ও এএফপির খবরে এমন তথ্য জানা গেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ এক বিবৃতিতে বলেন, ইদলিবের উত্তেজনা প্রশমিতকরণ অঞ্চলে মার্কিন সেনাবাহিনীর পদক্ষেপ নিয়ে আমাদের কাছে নির্ভরযোগ্য তথ্য নেই। তিনি বলেন, বাগদাদিকে লক্ষ্যবস্তু বানিয়ে মার্কিন বাহিনীর অভিযানে রাশিয়া কোনো সহায়তা করেছে বলে তার জানা নেই। এদিকে বাগদাদীকে হত্যা গুরুত্বপূর্ণ কোনো কাজ নয় বলে মন্তব্য করেছেন ইরানের তথ্যমন্ত্রী মোহাম্মদ জাভেদ আজহারি-জোহরমি। রোববার এক টুইটবার্তায় তিনি বলেন, এটা কোনো বড় কাজ না। আপনি নিজের আজ্ঞাবহকেই কেবল হত্যা করেছেন।

ট্রাম্পের ভাষ্যমতে, এ সময় তিন শিশু সন্তান সঙ্গে ছিল বাগদাদির, বিস্ফোরণ ঘটিয়ে সবাইকে নিয়ে মারা যান তিনি। বিস্ফোরণে তার দেহ ছিন্নভিন্ন হয়ে গেছে। পরে ডিএনএ টেস্টে তার বিষয়ে নিশ্চিত হওয়া যায়। অভিযানে যুক্তরাষ্ট্রের কোনো সৈন্য নিহত হয়নি এবং বাগদাদির বেশ কয়েকজন অনুসারী নিহত হয়েছে বলেও দাবি করেছেন ট্রাম্প।