বাকৃবিতে হাল্ট প্রাইজের ফাইনাল অনুষ্ঠিত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ক্যারিয়ার ক্লাবের আয়োজনে প্রথমবারের মতো বিশ্বের সবচেয়ে বড় স্টার্টআপ অ্যাক্সিলারেটর প্রোগ্রাম ‘হাল্ট প্রাইজ’-এর অন-ক্যাম্পাস রাউন্ডের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকেল সাড়ে তিন টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিনি কনফারেন্স রুমে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এর আগে অনুষ্ঠিত দুই রাউন্ডের মাধ্যমে বাচাই করে ৫ টি দলকে ফাইনালের জন্য নির্বাচিত করা হয়। দল ৫ টি নিয়ে ফাইনাল অনুষ্ঠিত হয়।

দলের সদস্যরা নিজেদের তৈরি বিজনেস প্লান বিচারক ও শ্রোতামন্ডলীর সামনে তুলে ধরে। ৫ টি দলের মোট ১৮ জন প্রতিযোগী প্রতিযোগীতায় অংশ নেয়।

নিজেদের তৈরি প্লান উপস্থাপনের মাধ্যমে ৩ জন বিচারকের রায়ে চ্যাম্পিয়ন হয় গ্রিন বিডি দল। ১ম রানার আপ ও ২য় রানার আপ হয় যথাক্রমে ওয়েস্ট ম্যাট্রিক্্র ও ডাইনামিক মাইন্ড।

পরে প্রত্যেক দলকে সার্টিফিকেট প্রদান করা হয়। এখান থেকে শুধুমাত্র চ্যাম্পিয়ন দল রিজিয়নাল রাউন্ডে অংশ নেওয়া সুযোগ পাবে।

বাকৃবি ক্যারিয়ার ক্লাবের সভাপতি সহযোগি অধ্যাপক ড. মো. হামিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নূরুল হক।

উল্লেখ্য, ‘হাল্ট প্রাইজ’ হলো এমন এক ইনকিউবেটর প্রোগ্রাম, যা মূলত তরুণদেরকে তাদের মেধা-মনন ব্যবহার করে সামাজিক বিজনেস প্ল্যান প্রদান করার মাধ্যমে নতুন এক আগামীর দিকে ধাবিত করতে উৎসাহিত করে।

এ বছর হাল্ট প্রাইজ এমন এক সমাধান প্রদানের চ্যালেঞ্জ জানায়, যার মাধ্যমে প্রতি ডলার আয়ে পরিবেশের উপর ইতিবাচক প্রভাব পড়বে।

-তানিউল করিম জীম