বাকৃবিতে ভূগর্ভস্থ পানির ব্যবহার বিষয়ক কর্মশালা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ভূগর্ভস্থ পানির ব্যবহার ও শস্য নির্বাচনে টেকসই সেচ ব্যবস্থাপনা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সাউথ এশিয়ান নেটওয়ার্ক ফর ডিভিলপমেন্ট এন্ড এনভায়রনমেন্ট ইকোনোমিক্স (এসএএনডিইই) এবং বাকৃবির যৌথ উদ্যোগে সোমবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও সমাজবিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে ওই কর্মশালার আয়োজন করা হয়।

কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আকতারুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বিশেষ অধ্যাপক হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অর্থনীতি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. এম.এ সাত্তার মন্ডল উপস্থিত ছিলেন।

এছাড়াও এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের প্রধান গবেষক প্রফেসর ড. হাসনীন জাহান।

ইমেরিটাস অধ্যাপক ড. এম.এ সাত্তার মন্ডল বলেন, ভূগর্ভস্থ পানির যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনীতিকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। তাই এ বিষয়ে অধিক গবেষণার দিকে সরকারকে বিশেষ মনোযোগ দিতে হবে।

টিকেজি/বাকৃবি