সংযুক্ত আরব আমিরাতে রাজধানী আবুধাবিতে গতকাল রাতে আল রাহা বিচ হোটেল-এ টি-টেন লিগের বাংলা টাইগারস টিম প্লেয়ারদের সাথে পরিচিতি ও মত বিনিময় সম্পন্ন হয়। মোট আটটি দল নিয়ে আজ বৃহস্পতিবার শুরু হবে টি-১০ ক্রিকেট লিগ এর এক বিশাল জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান, ভক্ত জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানে পারফর্ম করবেন বাংলার কিং খান শাকিব খান সহ বিভিন্ন দেশ থেকে আগত শিল্পী, নায়ক ও গায়ক। আমিরাত ক্রিকেট বোর্ড পরিচালিত টি-১০ ক্রিকেট লিগটি ২০১৭ সালে চেয়ারম্যান শাজি উল মুল্ক প্রথম চালু করেন। এটি প্রথমবারের মতো আন্তর্জাতিকভাবে অনুমোদিত ১০ ওভারের ক্রিকেট টুর্নামেন্ট।

২০১৮ সালের আগস্টে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) লিগটির অনুমোদন দেয়। গতবারের তুলনায় এবারের আসরটি তাই বেশি জমজমাট হবে বলে প্রত্যাশা আয়োজকদের।

আগামী ২৪ নভেম্বর পর্যন্ত দশদিন এই টুর্নামেন্টের সময়সূচি প্রকাশ করা হয়েছে। তবে আজ কোন ম্যাচ নেই। আজ সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধনী জমকালো অনুষ্ঠানের মাধ্যমে শুরু হবে টি-১০ লিগের আসরটি। আগের দুই আসরে বাংলাদেশি কোন ফ্র্যাঞ্চাইজি ছিল না। তবে তৃতীয় আসরে বাংলা টাইগার্স নামে বাংলাদেশি একটি ফ্র্যাঞ্চাইজি টি-১০ লিগে অংশগ্রহণ করছে। বাংলা টাইগার্সের আইকন প্লেয়ার ও অধিনায়ক শ্রীলংকার তারকা অলরাউন্ডার থিসারা পেরেরা।

বাংলা টাইগার্স ছাড়াও এবারের আসরে ডেকান গ্লাডিয়েটর্স, দিল্লি বুলস, কর্ণাটক টাস্কার্স, মারাঠা অ্যারাবিয়ান্স, ক্যালান্দার্স, নর্দান ওয়ারিয়র্স ও টিম আবুধাবি অংশ নিচ্ছে। অংশ নেওয়া আটটি দলকে দুই গ্রুপে ভাগ করা হয়েছে। বাংলা টাইগার্স, ডেকান গ্লাডিয়েটর্স, দিল্লি বুল্লস, কর্ণাটক টাস্কার্স গ্রুপ ‘এ’ এবং গত আসরের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নর্দান ওয়ারিয়র্সের গ্রুপ ‘বি’ তে আছে মারাঠা অ্যারাবিয়ান্স, ক্যালান্দার্স ও টিম আবুধাবি। চলতি আসরে প্রতিদিন ৩টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। সবগুলো খেলা অনুষ্ঠিত হবে আবুধাবি স্টেডিয়ামে।

উল্লেখ্য, আগামী ১৬ নভেম্বর বাংলা টাইগার্স লড়বে ডেকান গ্লাডিয়েটর্সের বিপক্ষে। স্থানীয় সময় বিকাল সাড়ে তিনটায় ম্যাচটি আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এছাড়া আজকের পত্রিকাকে বাংলা টাইগার্সের মালিক ইয়াছিন চৌধুরী জানান, প্রবাসীদের সুবিধার্থে আমিরাতের বিভিন্ন জায়গায় বাসের ব্যবস্থা করা হয়েছে , যেন প্রবাসীরা এসে খেলা উপভোগ করতে পারেন।

আজকের পত্রিকা/জিয়াউল হক জুমন/ইউ এ ই প্রতিনিধি