পাঁচ বছর আগে ‘বাংলাশিয়া’ নামে মালয়েশিয়ার একটি সিনেমায় অভিনয় করেছিলেন বাংলাদেশের নিরব। টানা ৪২ দিন শুটিং করার পর ছবির কাজ শেষ হয়। এরপর ট্রেলারও প্রকাশিত হয়। জাপানের একটি চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শিত হয়। চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি মালয়েশিয়ার বিভিন্ন প্রেক্ষাগৃহে তিন ভাষায় নির্মিত ‘বাংলাশিয়া’ মুক্তি পায়। সেখানের ১১১ টি সিনেমা হলে মুক্তি পায় ছবিটি। ব্যবসাও ভালো করে বাংলাশিয়া।

এরপরেই বাংলাদেশে ছবি মুক্তির ব্যাপারে চিন্তা ভাবনা করেন ছবির নায়ক নিরব। এরই ধারাবাহিকতাই এবার বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে বাংলাশিয়া। গত ১১ এপ্রিল তথ্য মন্ত্রণালয়ে ছবিটি আমদানি করার জন্য আবেদন করে বাংলাদেশের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট। এরপর বিষয়টি যাচাই-বাছাই করে সম্প্রতি অনাপত্তি পত্র প্রদান করে তথ্য মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে নিরব বলেন, ‘তথ্য মন্ত্রণালয় অনাপত্তিপত্র দিয়েছে। এখন আমরা সারাদেশে ছবিটি মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু করেছি। বাংলাশিয়া বাংলা অথবা ইংরেজি সাবটাইটেলে প্রদর্শনের অনুমতি দেওয়া হয়েছে। আমরা বাংলায় ডাবিং করে এর মুক্তি দেবো।’

‘বাংলাশিয়া’ সিনেমায় নিরবের বিপরীতে অভিনয় করেছেন সিঙ্গাপুরের তারকা আতিকা সুহাইমি। এই ছবির পরিচালক নেমউই গানের সঙ্গেও যুক্ত। তিনি এর আগে পাঁচটি সিনেমা পরিচালনা করেছেন। ছবির অন্য চরিত্রের অভিনয়শিল্পীরা হলেন সাইফুল অ্যাপেক, নেমইউ, ডেভিড।