বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক ও ভারতীয় কোস্ট গার্ডের মহাপরিচালক কৃষ্ণস্বামী নটরাজন। ছবি: কোস্ট গার্ড মিডিয়া উইং

বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যে উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ১৬ সেপ্টেম্বর সোমবার বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর সদর দফতরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। কোস্ট গার্ডের মিডিয়া কর্মকর্তা লে. হায়াত ইবনে সিদ্দিক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের প্রস্তাবনা অনুযায়ী প্রতিবছর এই উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়ে আসছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক ও ভারতীয় কোস্ট গার্ডের মহাপরিচালক কৃষ্ণস্বামী নটরাজন অংশগ্রহণ করেন।

এছাড়া বৈঠকে দুই দেশের কোস্ট গার্ড বাহিনীর উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় দুই দেশের আন্তর্জাতিক সমুদ্র সীমানায় মানব পাচার, চোরাচালান, মাদক দ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্ট গার্ডের করণীয় নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি উভয় দেশের কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিষয়েও পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়।

উল্লেখ, গত ১৫ সেপ্টেম্বর ভারতীয় কোস্ট গার্ডের মহাপরিচালক কৃষ্ণস্বামী নটরাজন ৪ দিনের সরকারি সফরে বাংলাদেশে আসেন।

এছাড়া এ সফরে ভারতীয় কোস্ট গার্ডের মহাপরিচালক কৃষ্ণস্বামী নটরাজন স্বরাষ্ট্রমন্ত্রী ও নৌবাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

আজকের পত্রিকা/কেএফ