মধ্যপ্রাচ্যসহ বহির্বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসীদের কল্যাণে নিবেদিত রয়েছে গণমাধ্যম। প্রবাসী সাংবাদিকরা তাদের লেখনির মাধ্যমে যেমন প্রবাসীদের সুখ-দুঃখের সাথী হচ্ছেন তেমনি দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে সচল রেখেছেন কলমের শক্তি। আগামীতেও প্রবাসীদের কল্যাণে প্রথম সারিতেই থাকবে গণমাধ্যমকর্মীদের ভূমিকা।

গত বুধবার (২৫ ডিসেম্বর) রাতে সংযুক্ত আরব আমিরাত প্রবাসী সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ প্রেসক্লাব, ইউএই’র নব নির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে এসব মন্তব্য করেন আমন্ত্রিত অতিথিরা।

শারজা বাংলাদেশ সমিতির হলরুমে প্রেসক্লাবের সহ সম্পাদক মোদাচ্ছের শাহ এর কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে তিন পর্বে বিভক্ত অনুষ্ঠান শুরু হয়। এর পরপরই জাতির জনক বঙ্গবন্ধু, ত্রিশ লাখ শহীদ, সমভ্রম হারানো দুই লাখ মা,বোন সহ দেশের শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন এবং তাদের স্বরণে প্রথমে এক মিনিট নীরবতা ও পরে সমস্বরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

প্রথম পর্বে অভিষেক ও বিজয় দিবসের আলোচনায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কনস্যুলেট দুবাইয়ের ভাইস কনসাল মোজাফফর হোসেন। এ সময় তিনি বলেন প্রবাসীদের স্বাস্থ্য বীমা এবং বৈধ পথে রেমিটেন্স প্রেরণে সরকার ঘোষিত প্রণোদনার ব্যাপারে আরো বেশি সচেতন করতে কাজ করতে হবে প্রবাসী সাংবাদিকদের। এক্ষেত্রে বাংলাদেশ প্রেসক্লাব, ইউএই’র সদস্যরা অগ্রণী ভূমিকা রাখবেন বলেই আমার বিশ্বাস।’ এছাড়াও প্রধান অতিথি নব-নির্বাচিত কমিটিকে শুভেচ্ছা ও বাংলাদেশ প্রেসক্লাবের সফলতা কামনা করেন।

সংগঠনের সভাপতি সিরাজুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মদ মোরশেদ আলমের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন বিজনেস কাউন্সিলের সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ সিআইপি, বাংলাদেশ সমিতি শারজাহর সাধারণ সম্পাদক শাহ মাকসুদ, বাংলাদেশ সমিতি শারজাহ সাবেক সভাপতি আলহাজ্ব শরাফত আলী, দুবাই বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা ইঞ্জিনিয়ার মুহাম্মদ আবু নাছের, ইয়ুথ বাংলা কালচারাল ফোরাম ইউএই’র সভাপতি সাবেক সেনা কর্মকর্তা কাজী গুলশান আরা, কমিউনিটি নেতা মাজহার উল্লাহ মিয়া, ইয়াকুব সৈনিক, আব্দুল মান্নান, সৈয়দ আব্দুল হাই, কামাল হোসেন সুমন,সেলিম ব্যাপারী,রুবেল আহমদ শিবলু, প্রেসক্লাব ও কমিউনিটির নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশিরা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সম্পাদক কামরুল হাসান জনি। শুভেচ্ছা বক্তব্য রাখেন, সাবেক সভাপতি শিবলী আল সাদিক, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল শাহীন, প্রচার সম্পাদক মুহাম্মদ শাহ জাহান।

উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি মামুনুর রশিদ, সহ-সম্পাদক সনজিত কুমার শীল, সহ-সাংগঠনিক সম্পাদক সরোয়ার উদ্দিন রনি, সহ-অর্থ সম্পাদক জিয়াউল হক জুমন, প্রকাশনা সম্পাদক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মুহাম্মদ বশিরুজ্জামান, সমাজ কল্যান সম্পাদক মোহাম্মদ ওসমান চৌধুরী, নির্বাহী সদস্য সৈয়দ খোরশেদ আলম সহ সংগঠনের সম্পাদক ও সদস্য বৃন্দ।

এসময় প্রেসক্লাবের নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বলেন লাখো শহীদের বিনিময়ে অর্জিত বাংলাদেশের উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে প্রেসক্লাব বিভিন্ন কর্মসূচি পালন করারও আশাবাদ ব্যক্ত করেন তারা। তারা আরো বলেন বাংলাদেশ প্রেসক্লাব ইউএই হলো প্রবাসীদের পার্লামেন্ট। এই সংগঠনের মাধ্যমে প্রবাসীদের সহযোগিতা এবং তাদের সুখ দঃখ, হাসি কান্না তুলে ধরাই প্রেসক্লাবের লক্ষ। এসময় প্রবাসীদের সহযোগিতা কামনা করেন নেতৃবৃন্দরা।

অনুষ্ঠানে চিকিৎসা সেবায় অবদানের জন্যে চিকিৎসক মুহাম্মাদ শওকত আলী, চিকিৎসক মুহাম্মাদ মিরান মিয়া ও চিকিৎসক নাহিদা সুলতানা মিশুকে সম্মাননা প্রদান করা হয়।

দ্বিতীয় পর্বে প্রধান অতিথি নব-নির্বাচিত কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান।

শেষে প্রবাসী শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। গান পরিবেশন করেন আমিরাতের জনপ্রিয় সংগীত শিল্পী মুহাম্মদ জাবেদ আহমদ মাসুম, বঙ্গ শিমুল, সারোয়ার জামান জাবেদ, সোনিয়া সামিয়া সহ স্থানীয় শিল্পীরা।

আজকের পত্রিকা/জিয়াউল হক জুমন/ আরব আমিরাত প্রতিনিধি