মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

চুক্তি অনুষ্ঠান। ছবি: সিটি ব্যাংক

চট্টগ্রামের মিরসরাই ও ফেনীতে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর এবং কক্সবাজারের সোনাদিয়া ইকো-ট্যুরিজম পার্কের সবুজায়নের লক্ষ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-এর সাথে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি করেছে সিটি ব্যাংক।

ব্যবসায় সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির আওতায় চট্টগ্রামের মিরসরাই ও ফেনীতে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর এবং কক্সবাজারের সোনাদিয়া ইকো-ট্যুরিজম পার্কে সিটি ব্যাংক গাছের চারা রোপণ এবং রক্ষণাবেক্ষণে সহযোগিতা করবে। এখানে উল্লেখ্য, মিরসরাই ও ফেনীতে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর ৩০,০০০ একর এলাকায় বিস্তৃত বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-র সবচেয়ে বড় প্রকল্প।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ ও সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার-এর উপস্থিতিতে ব্যাংকের প্রধান কার্যালয়ে ২৫ জুলাই বুধবার একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী ও সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্র হস্তান্তর করেন। এ সময় সিটি ব্যাংক ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ বলেন, অর্থনৈতিক অঞ্চলগুলোর পারিপার্শ্বিক উন্নয়নে আর্থিক প্রতিষ্ঠানগুলোর অন্তর্ভুক্তি সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে। দেশে ব্যবসায়িক বিদেশী বিনিয়োগ আকর্ষণে টেকসই অবকাঠামো তৈরি করার উপরও গুরুত্বারোপ করেন তিনি।

এ উপলক্ষে সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার বলেন, অর্থায়ন সেবার পাশাপাশি পৃথিবীর ভারসাম্য রক্ষার মাধ্যমে সকল মানুষের জন্য স্বাস্থ্যকর পরিবেশ বিনির্মাণে ইতিবাচক প্রভাব রাখতে চায় সিটি ব্যাংক। পরিবেশের ভারসাম্য রক্ষায় অবদান রাখতে বেজার সাথে অংশীদারিত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন আজিজ আল কায়সার।

উল্লেখ্য, দেশের সবুজ ভিত্তিক অর্থায়নে অবদান রাখার জন্য ২০১৮ সালে গ্লোবাল ক্লাইমেট পার্টনারশিপ ফান্ডের সম্মাননা অর্জন করে সিটি ব্যাংক।

আজকের পত্রিকা/এমইউ