বাংলাদেশে আরও বেশি বিনিয়োগ করতে আগ্রহী সুইজারল্যান্ডের উদ্যোক্তারা। এ দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতকরণে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করায় এ বিনিয়োগের ব্যাপারে আগ্রহী হয়ে ওঠছেন তারা।

৭ নভেম্বর রাজধানীর বিডা সদর দফতরে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম এবং সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনী হেলেনস্টেইনের মধ্যকার বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠকে তারা বিনিয়োগ-বান্ধব পরিবেশ, ভবিষ্যতের পরিকল্পনা, ব্যবসায়ে স্বাচ্ছন্দ্য এবং বিনিয়োগের জন্য গুরুত্বপূর্ণ খাতসহ বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করেন।

আলোচনা অনুষ্ঠানে বিআইডিএ’র নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, ‘বিআইডিএর মূল কাজ হলো বিনিয়োগের জন্য সহায়তা প্রদান এবং কর্তৃপক্ষ দেশের বিনিয়োাগকারীদেরকে সব ধরণের সহায়তা প্রদান করছে।’ তিনি জানান, দেশের বিনিয়োগকারীরা অনলাইনের মাধ্যমে ঘরে বসেই নিবন্ধনসহ, ই-টিন, ভিসা ওয়ার্ক পারমিট এবং রয়্যালটি সেবা নিতে পারবে।

এছাড়া বিআইডিএ ব্যবসা সহজ করার জন্য কাজ করছে এবং আশা প্রকাশ করেছে যে, আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিগুণ হবে। এ সময় সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত হোলেনস্টেইন বাংলাদেশের দ্রুত উন্নয়নের প্রশংসা করে জানান, সুইজারল্যান্ডের উদ্যোক্তারা এ দেশে তাদের বিনিয়োগ বাড়ানোর জন্য আগ্রহ দেখিয়ে যাচ্ছে।

আজকের পত্রিকা/সিফাত