ক্লাস শুরু হবে ৩ আগস্ট সকাল ১০টা থেকে আর সি মজুমদার মিলনায়তনে। ছবি: সংগৃহীত

বাঙলার পাঠশালা পরিচালিত পাঠচক্র-১১,‘বাংলাদেশের রাজনৈতিক অর্থনীতি: অধ্যাপক আনিসুর রহমান পাঠ’র জন্য নিবন্ধন শুরু হয়েছে। পাঠচক্রে আলোচনা করবেন দেশের প্রখ্যাত বিশেষজ্ঞগণ। এ পাঠচক্রে ক্লাস নেবেন অধ্যাপক রেহমান সোবহান, এম. সাইদুজ্জামান, ড. কাজী খলীকুজ্জমান আহমদ, ড. মশিউর রহমান, ড. আতিউর রহমান, ড. সালেহউদ্দিন আহমেদ, ড. সাজ্জাদ জহির, ড. মুস্তফা কে. মুজেরী, ড. কে.এ.এস. মুর্শিদ, অধ্যাপক আবুল বারকাত, অধ্যাপক এম. এম. আকাশ, অধ্যাপক মোস্তাফিজুর রহমান, ড. বিনায়ক সেন, অধ্যাপক স্বপন আদনান, অধ্যাপক আহমেদ কামাল, অধ্যাপক মঈনুল ইসলাম, ড. শামসুল বারী, খুশি কবির, ড. মেঘনা গুহঠাকুরতা ও শবনম ফেরদৌসি।

চার মাসব্যাপী এ আয়োজনে সর্বমোট ১২টি বিষয়ের উপর ক্লাস হবে; প্রতি মাসে ৪টি করে; প্রতি সপ্তাহের শনিবার, বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। বিষয়গুলো হলো- অধ্যাপক আনিসুর রহমানের জীবন ও কর্ম, নয়া-ধ্রুপদী অর্থশাস্ত্রে নতুন ভাবনার যোগ: হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষণা, মুক্তিযুদ্ধ-১ (২৫ মার্চ ১৯৭১-এর আগ পর্যন্ত), মুক্তিযুদ্ধ-২ (২৫ মার্চ ১৯৭১-এর পর হতে ১৬ ডিসেম্বর ১৯৭১ পর্যন্ত), মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মূল্যবোধের লড়াই, ১৯৭৪ সালের বন্যা ও দুর্ভিক্ষ, গতানুগতিক সমাজতন্ত্রের সমালোচনা, দ্বিতীয় নির্বাসন ও জেনেভায় আইএলওতে যোগদান, গণগবেষণা (পার)-১: তত্ত্বনির্মাণ: ভূমিসেনা থেকে গণগবেষণা তত্ত্ব ((PAR), গণগবেষণার ((PAR) ফলাফল: বাংলাদেশ ও বিশ্বের, অধ্যাপক আনিসুর রহমানের রবীন্দ্রনাথ ও রবীন্দ্রসঙ্গীত পাঠ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শেষ চেষ্টা এবং মহান নেতার একটি মূল্যায়ন এবং তাঁর দারিদ্র্য ও বৈষম্য ভাবনা।

আসন সংখ্যা সীমিত। নিবন্ধনের শেষ তারিখ ৩১ জুলাই ২০১৯ বুধবার, বিকাল ৫টা পর্যন্ত। ক্লাস শুরু হবে ৩ আগস্ট সকাল ১০টা থেকে আর সি মজুমদার মিলনায়তনে। পাঠচক্র শেষে অংশগ্রহণকারিদের সার্টিফিকেট দেওয়া হবে। এছাড়া শ্রেষ্ঠ ৩টি লেখা পুরস্কৃত করা হবে, যার অর্থমূল্য ২০,০০০ ১,৫০০০ ও ৭,৫০০ টাকা

যোগাযোগ: ০১৯১৪-৪৪৪৩২০, ০১৬৮৫-৭৬১৬৩৪, ০১৭৬৭-৮৩৮১৮৯। ই-মেইল: [email protected]

আজকের পত্রিকা/সিফাত