বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ছবি:সংগৃহীত

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের জন্য ২৩ সদস্যের দল চূড়ান্ত করেছেন প্রধান কোচ জেমি ডে। গতকাল শনিবার ঘোষনা করা হয় এই ২৩ সদস্যের দল । বাংলাদেশ ফুটবল ফেডারেশন জানিয়েছে নতুন এবং অভিজ্ঞদের নিয়ে গড়া দলটির উপরই আস্থা কোচের। আর এই দলটি নিয়ে বেশ আশাবাদি কোচ জেমি ডে।

এর আগে প্রাথমিকভাবে ২৫ জন খেলোয়াড় নিয়ে শুরু করা হয়েছিল ক্যাম্প। পরে গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেলকে ডাকলে ক্যাম্পে ফুটবলারের সংখ্যা দাঁড়ায় ২৬ জনে। সেখান থেকে ৩ জনকে বাদ দিয়ে ২৩ সদস্যের দল তৈরি করেছেন প্রধান কোচ জেমি ডে। পরে ডাক পাওয়া গোলরক্ষক হিমেলকে শেষ পর্যন্ত বিবেচনায় রাখেননি কোচ। কোচ জানিয়েছেন গোলরক্ষক হিমেল, ডিফেন্ডার নুরুল নাইয়ুম ফয়সাল এবং মনজুরুর রহমান মানিককে বাদ দিয়ে ২৩ সদস্যের দল গঠন করা হয়েছে।

আগামী ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশনাবের রিপাবলিক সেন্ট্রাল স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে কাতার-২০২২ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচ খেলবে জামাল ভুঁইয়ারা। আর এটি আফগানিস্তানের হোম ম্যাচ। যেহেতু নিরাপত্তা ইস্যুতে কোন দলই আফগানিস্তানে যেতে চাইছেনা সেহেতু তাজিকিস্তানের দুশনাবকে বাছাই করা হয়েছে আফগানদের হোম ভেন্যু হিসেবে। আজ রোববার ২৩ ফুটবলার নিয়ে তাজিকিস্তান চলে যাবেন কোচ। সেখানে ১০ দিন কন্ডিশনিং ক্যাম্প এবং স্থানীয় দুটি ক্লাব দলের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে আফগানদের মোকাবিলার আগে। আগামী ৩ ও ৫ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুই ক্লাব এফসি কুকতোস ও সিএসকেএ পামিরের সঙ্গে প্রস্তুতি ম্যাচ দুটি খেলবে বাংলাদেশ