শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: ইফতেখার ওয়াহিদ ইফতি

৮ ডিসেম্বর দেশের প্রথম ও একমাত্র নারী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ৫৪তম জন্মদিবস। ১৯৬৫ সালের ৮ ডিসেম্বর চাঁদপুর সদর উপজেলার কামরাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন এ মেধাবী নারী। বাংলাদেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রীর পদেও দায়িত্বরত ছিলেন তিনি।

ডা. দীপু মনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য এবং ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ও পূর্ব পাকিস্তান ছাত্রলীগের প্রথম কাউন্সিল নির্বাচিত সাধারণ সম্পাদক এম এ ওয়াদুদের কন্যা। ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করে চিকিৎসক হওয়ার পরও আইন বিষয়ে জানার আগ্রহে কমতি পড়েনি তার। মেধাবী এই নারী মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনির্ভাসিটির স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। ইউনিভার্সিটি অব লন্ডন থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রিও অর্জন করেন।

আওয়ামী লীগ সরকার আমলের ২০০৯-১৩ পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দেশের হাল ধরেছেন ডা. দীপু মনি। দশম জাতীয় সংসদে চাঁদপুর-৩ (চাঁদপুর-হাইমচর) এর প্রতিনিধিত্ব করছেন। সামাজিক উন্নয়ন ও প্রশাসনিক ক্ষেত্রে তার অনন্য অবদানের জন্য তিনি মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হন।

২০১৬ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন। ৬ জানুয়ারি ২০১৯-এ তিনি একাদশ জাতীয় সংসদের অধীনে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পান। শিক্ষা মন্ত্রণালয় দায়িত্ব গ্রহণের পর নানা সাফল্য দেখিয়েছেন দীপু মনি।

ডা. দীপু মনির স্বামী বাংলাদেশ সুপ্রিমকোর্টের অ্যাডভোকেট ও একটি আন্তর্জাতিক ল’ফার্মের প্রধান তৌফীক নাওয়াজ। এ দম্পতির ঘরে তওকীর রাশাদ নাওয়াজ ও তানি দীপাবলি নাওয়াজ নামের দুই সন্তান রয়েছেন।

আজকের পত্রিকা/সিফাত