পাকিস্তানী পত্রিকায় বাংলাদেশকে নিয়ে কার্টুন

নানান বিতর্কিত কাণ্ডে বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখছে পাকিস্তান। বিশেষ করে সর্বশেষ দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর। স্বপ্ন দেখায় দোষের কিছু নেই। কিন্তু পাকিস্তানের ‘দ্য নেশন’ পত্রিকা যেভাবে দলটির পরবর্তী প্রতিপক্ষদের অসম্মান করলো তা অনেককে অবাক করেছে। তাদের প্রকাশিত ব্যঙ্গাত্মক কার্টুন এমনকি ভারতের স্টার স্পোর্টসের ‘মওকা মওকা’ বিজ্ঞাপনকেও ছাড়িয়ে গেছে বলে অনেকে মত দিয়েছেন।

সবাই যখন ধরেই নিয়েছে পাকিস্তান প্রথম পর্ব থেকেই বাদ পড়তে চলেছে। ঠিক সেসময় দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে দলটি। ৬ ম্যাচে তাদের পয়েন্ট এখন ৫, আছে পয়েন্ট টেবিলের সাতে। পাকিস্তানের পরবর্তী তিন প্রতিপক্ষ- নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশ। এর মধ্যে আফগানদের বিদায় নিশ্চিত হয়ে গেছে। কিউইরা আছে শীর্ষে আর বাংলাদেশ আছে পঞ্চম স্থানে। এই যখন অবস্থা তখন পাকিস্তানের ‘দ্য নেশন’ পত্রিকা এই তিন প্রতিপক্ষকে নিয়ে এক ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করেছে।

‘দ্য নেশন’ পত্রিকায় প্রকাশিত কার্টুনে দেখা যায়, পাকিস্তান ক্রিকেটের কবর থেকে জেগে উঠে দক্ষিণ আফ্রিকাকে ঘায়েল করে মাটিতে ফেলে রেখেছে পাকিস্তান (অর্থাৎ হারতে হারতে তাদের বাদ পড়ার শঙ্কাকে কবরে ঢুকে যাওয়ার সঙ্গে তুলনা করা হয়েছে)। এরপর পাকিস্তানের হুঙ্কারে ছুটে পালাচ্ছে আফগানিস্তান, নিউজিল্যান্ড ও বাংলাদেশ। পাঁচ দলকেই প্রতীকী অর্থে মানুষের অবয়বে ফুটিয়ে তোলা হয়েছে। পলায়নরতদের মধ্যে বাংলাদেশই সবার আগে। সবার শেষে (৫ জুলাই) বাংলাদেশের বিপক্ষে ম্যাচের কথা মাথায় রেখেই এমনটা করা হয়েছে।

আজকের পত্রিকা/এমএআরএস