বাঁশখালী স্বাস্থ্য কমপ্লেক্সের সামনেই ফেলা হচ্ছে বর্জ্য!

চট্টগ্রামের বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এবং রাস্তার পাশে প্রতিনিয়ত ফেলা হচ্ছে স্বাস্থ্য কমপ্লেক্সের বর্জ্য। সব ময়লা ফেলা হচ্ছে হাসপাতালের ফটকের সামনেই এবং রাস্তার পাশে। এতে হাসপাতালসহ আশপাশের পরিবেশ বিনষ্ট হচ্ছে।

রবিবার (১৩ অক্টোবর) সরেজমিনে দেখা যায়, হাসপাতালের মূল ফটকের সামনে গাছ বাগানের বিভিন্ন অংশে ছড়িয়ে-ছিটিয়ে আছে হাসপাতালের রোগীদের ব্যবহৃত ওষুধের বোতল, ইনজেকশনের সিরিঞ্জ, স্যালাইনের প্যাকেট, রক্তমাখা তুলা, পুরাতন ভাঙাচোরা এম্বুলেন্স, ব্যান্ডেজসহ হাসপাতালের বিভিন্ন বর্জ্য। এ ছাড়া হাসপাতালের ভেতরে বাগানের এক পাশে বর্জ্যের স্তূপ দেখা যায়।

বাঁশখালী স্বাস্থ্য কমপ্লেক্স

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা কয়েকজন রোগী সাথে কথা বললে তারা বলেন, সেবা নিতে এসে এসব ময়লা-আবর্জনার দুর্গন্ধে অস্বস্তিতে পড়তে হয়। এসব বর্জ্য গুলো কুকুর ও কাক ঘাঁটলে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। হাসপাতালের দুর্গন্ধের কারণে নিঃশ্বাস যেন বন্ধ হয়ে আসে। হাসপাতালের অবস্থা যদি এমন হয় তাহলে আমরা কিভাবে ভালো সেবা নিব। হাসপাতালের মূল ফটকের পাশেই দুর্গন্ধের কারণে মুখে কাপড় দিয়ে হাসপাতালে ঢুকতে হয়। অবিলম্বে এ বিষয়ে কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়ার অনুরোধ জানিয়েছেন তারা।

উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ কামরুল আযাদের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, এ বিষয়ে আমি পৌরসভা কর্তৃপক্ষের সঙ্গে অনেকবার কথা বলেছি। মেয়র নিজে এসেও অনেক বার দেখে গেছেন।তারপরও কোনো কাজ হয়নি। বিষয়টি স্থায়ী সমাধানের জন্য হাসপাতাল কর্তৃপক্ষ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ক্যাপশনঃ হাসপাতালের পাশেই ফেলা হচ্ছে হাসপাতালের বর্জ্য। ছবি: জাহেদুল ইসলাম মিরাজ

জাহেদুল ইসলাম মিরাজ/বাঁশখালী