১০টি দেশের অংশগ্রহনে বস্ত্র শিল্প খাতে কাঙ্খিত সাফল্যের লক্ষ্যে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘ইনটেক্স সাউথ এশিয়া বাংলাদেশ’ এর প্রদর্শনী। রবিবার (১৭ নভেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে এ প্রদর্শনীটির শুভ উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রানালয়ের মাননীয় মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন ভারতের ডেপুটি হাই কমিশনার বিশ্বদীপ দে। এছাড়া উপস্থিত ছিলেন ওয়ার্লডেক্স ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক রাজেশ ভগত, পরিচালক আরতি ভগত, বিটিএম এর প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকন, বিকেএমই এর প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মেদ হাতেম ও আইবিসিসির প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমেদ।

ওয়ার্লডেক্স ইন্ডিয়ার আয়োজনে ও বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন (বিটিএমএ) এবং বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানীকারক সংগঠন বিকেএমই ১৭ এবং ১৮ নভেম্বর দুই দিনব্যাপী এই প্রদর্শনীর বাংলাদেশে আয়োজন করে।

দুই দিনের প্রদর্শনীর মূল উদ্দেশ্যে বাংলাদেশের বস্ত্র ব্যবসায়ীদের সাথে দক্ষিণ এশিয় ব্যবসায়ীদের একটি সুসম্পর্ক গড়ে তোলা। আয়োজকেরা এ প্রসঙ্গে জানান, বিশ্বের ১০টি দেশের ৬০টি বস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠান তাদের তৈরী পোশাক নিয়ে হাজির হবেন প্রদর্শনীতে। ভারতের বিখ্যাত কিছু পোশাক কোম্পানী যেমন- আদিত্য বিরলা (রাইসিল), সেঞ্চুরি এনকা, গারওয়ারে বেচট্রেচ, ডাব্লিউ এফ বি বেয়ার্ড, মাফাতলাল লিমিটেডের মত আরো অনেকে নামকরা প্রতিষ্টান এবছর প্রদর্শনীতে অংশগ্রহণ করবে। এবছর প্রথমবারের মতো শ্রীলঙ্কার বস্ত্র প্রতিষ্ঠানগুলো অংশগ্রহণ করতে যাচ্ছে। তাইওয়ানের খ্যাতনামা কিছু প্রতিষ্ঠান রয়েছে সেই সাথে। নেদারল্যান্ডস ও হাজির হচ্ছে তাদের সার্র্কুলার ফ্যাশন নিয়ে। এই ধরণের পোশাক প্রদর্শনীর আয়োজন বাংলাদেশের ব্যবসায়ীদের সাথে দক্ষিণ এশিয় মানুষের যোগাযোগ বাড়াবে আর সেই সাথে সফলতার সম্ভাবনার দ্বারকে খুলে দেবে মন্তব্য করেছেন আয়োজকরা।

প্রদর্শনীতে ফ্যাব্রিক্স, ফাইবার এবং সুতা, ডাই, কেমিক্যালস এর আনুষাঙ্গিক বিষয়গুলো প্রাধাণ্য পাবে। অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল এক্সপেনশনের ব্যবস্থাপক মিস প্রিয়াংকা খান্না সার্কুলার ফ্যাশনকে তুলে ধরবেন সেই সাথে ‘ফ্যাশন ফর গুড’ এর শুভ সূচনাকে সবার সামনে নিয়ে আসবেন।

‘ইনটেক্স সাউথ এশিয়া ২০১৯’ দেশীয় ব্যাবসায়ীদের অন্তর্জাতিক টেক্সটাইল সরবরাহকারীদের সাথে সংযোগ স্থাপন করার সব চেয়ে শক্তিশালি প্লাপফর্ম।