কোপা শুরু ব্রাজিলের। খেলার দৃশ্য।

কোপা আমেরিকার প্রথম ম্যাটে বলিভিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েই শুরু করলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন। কিন্তু এদিন দলে ছিলেন না তারকা ফুটবলার নেইমার। তবুও তা কোনই প্রভাব ফেলেনি ব্রাজিল দলে।

তবে প্রথমার্ধে আধিপত্য দেখিয়ে খেললেও গোলের দেখা পায়নি ব্রাজিল। নেইমার না থাকলেও ফিলিপে কুতিনহো তার অভাব মোটেই বুঝতে দেননি। ৫০ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে বাংলাদেশ সময় শনিবার সকালে কোপার উদ্বোধনী ম্যাচে সাও পাওলোর মোরুম্বি স্টেডিয়ামে দুর্দান্ত শুরু করে তিতের দল।

কোপার ৪৬তম আসরের প্রথম ম্যাচেই দেখা গেছে আক্রমণাত্মক ও ছন্দের ব্রাজিলকে। ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষকে দারুণ চাপে রাখে স্বাগতিকরা। যদিও প্রথম দিকেই একাধিক গোলের সুযোগ হারায় তারা। প্রথমার্ধ গোল শূন্যভাবেই শেষ করতে হয় দুই দলকে।

তবে দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটেই গোলের দেখা পায় স্বাগতিকরা। সফল স্পট কিকে দলকে এগিয়ে দেন বার্সেলোনা মিডফিল্ডার কুতিনহো। বলিভিয়ার মিডফিল্ডার আদ্রিয়ান জুসিনোর হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

তিন মিনিট পর দ্বিতীয় গোল উদযাপনে মেতে ওঠে ব্রাজিল। ডান দিক থেকে ফিরমিনোর দারুণ ক্রস ছোট ডি-বক্সে ফাঁকায় পেয়ে অনায়াসে হেডে গোলটি করেন কুতিনহো।

৮৫তম মিনিটে দারুণ শটে দলের স্কোর ৩-০ করেন বদলি নামা এভারটন। তিন গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল।

এদিকে ইনজুরির কারণে টুর্নামেন্টের ঠিক আগ মুহূর্তে ছিটকে গেছেন ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমার। ফলে তাকে ছাড়াই মাঠে নামতে হয় সেলেকাওদের। তবে শুরুর একাদশেই আক্রমণভাগে ছিলেন কৌতিনহো, ফিরমিনহোরা।

আজকের পত্রিকা/এমএআরএস