বনানী এফআর টাওয়ারে সতর্কতা বার্তা। ছবি: সংগৃহীত

ঢাকার বনানীতে ১৭ নম্বর রোডের এফআর টাওয়ার নামে ২২ তলা অগ্নিকাণ্ডের পর ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ভবনটিকে ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করেছে। ২৯ মার্চ শুক্রবার সকালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম অগ্নিকাণ্ডের স্থল পরিদর্শন করতে আসেন। এসময় সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ভবনটিতে সতর্কতা বিষয়ক নোটিশ টানানো হয়েছে।

মেয়র বলেন, এফআর টাওয়ারের আশেপাশে যে বিল্ডিংগুলো আছে, আগামী ১০ দিনের মধ্যে সেই সব বহুতল ভবনের ফায়ার এবং বিল্ডিং সেফটির কাগজপত্র জমা দিতে হবে। তিনি আরও বলেন, ইতোমধ্যে ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে। আমরা সিটি কর্পোরেশনের পক্ষ থেকে রাজউকের সঙ্গে একসাথে কাজ করতে চাই।

প্রসঙ্গত, কামাল আতাতুর্ক এভিনিউয়ের এফআর টাওয়ার নামের ওই ২২ তলা ভবনে গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটের দিকে আগুন লাগার পর ফায়ার সার্ভিসের ২১টি ইউনিট কাজ করে। প্রায় সাড়ে সাত ঘণ্টার চেষ্টায় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরাও এই উদ্ধার অভিযানে অংশ নেন।

উল্লেখ্য, বনানী এফআর টাওয়ারে ভয়াবহ এই অগ্নিকাণ্ডে নিহত ২৫ জনের লাশ শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ২৪ জনের লাশ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে জটিলতার কারণে শ্রীলঙ্কার নাগরিক নিরস দিবনে রাজার লাশ হস্তান্তর করা সম্ভব হয়নি। তার লাশ রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে রয়েছে।

আজকের পত্রিকা/কেএইচআর/আ.স্ব/