সেই কালো কোট। অবিস্মরণীয় সেই চুরুট। ছবি:সংগৃহীত

বঙ্গবন্ধুকে নিয়ে দ্বিভাষিক র‌্যাপ সিঙ্গাপুর স্পটিফাইয়ের তালিকায় সেরা পঞ্চাশে উঠে এসেছে। এদিকে ইউইটউবেও ট্রেন্ডিংয়েও আলোচনায় চলে এসেছে সিঙ্গাপুর প্রবাসী এক বাঙ্গালি তরুণের গাওয়া ‘বেঙ্গলি সস’ শিরোনামের হিপহপ ঘরাণার গান।

অবমুক্তির প্রথমদিনই স্পটিফাই সিঙ্গাপুরের সেরা চল্লিশে আসে বাংলাদেশ, বঙ্গবন্ধু, রাস্তাঘাট, ফল, প্রেম নিয়ে তৈরী ইফাদ ইফতির গাওয়া এই র‌্যাপ। এছাড়া বিশ্বব্যাপী গানটি স্ট্রিমিং হয়েছে এখন পর্যন্ত ৮৫ হাজার বার। যে ধারাবাহিকতা বজায় রয়েছে। অন্যদিকে বিগডিবাংলা ইউটিউব চ্যানেলে প্রকাশিত হওয়া গানটি ইতিমধ্যে শ্রোতা দর্শকের পছন্দের তালিকায় চলে এসেছে। আনকোরা নতুন শিল্পীর র‌্যাপ ৫৩ হাজার বার দেখা হয়েছে। এশিয়ার বাইরে উত্তর আমেরিকা ও ইউরোপের হিপহপ ঘরাণাতেও চমক তুলেছে গানটি।

সেই কালো কোট। অবিস্মরণীয় সেই চুরুট। বঙ্গবন্ধু। বাঙ্গালি জাতির পিতাকে নিয়ে জাতির পিতার চুরুট এবং কোট পরিহিত সাজে সিঙ্গাপুর প্রবাসী তরুণের হিপহপ ‘ বেঙ্গলি সস’ সাড়া ফেলেছে অনলাইনে। ইউটিউবে যেমন বঙ্গবন্ধুকে নিয়ে তৈরী প্রথম কোনো হিপহপ শুনছে এবং দেখছে সবাই তেমনি আন্তর্জাতিক মিউজিক স্ট্রিমিং সাইট স্পটিফাই, অ্যাপল মিউজিক বা আইটিউনসে দেদারসে বিকোচ্ছে এই হিপহপ।

 

৩.২০ মিনিটের গানটির কথা লিখেছেন র‌্যাপার গায়ক ইফাদ ইফতি নিজেই। যেখানে বলা হয়েছে বাঙ্গালি অস্তিত্বে একদম মিশে গেছেন মুজিব। তাকে আলাদা করার কোেেনা উপায় নাই। সিঙ্গাপুর প্রবাসী তরুণ ইফাদ সিঙ্গাপুর থেকে জানান, ইউটিউবে ৬ জুন আপ করেছিলাম বিগডিবাংলা চ্যানেলে। এই র‌্যাপ দিয়ে ইউটিউবটি চালু হয়েছে। সাত দিনে ৫০হাজার ভিউ হবে ভাবিনি। সিট্রমিং সাইটগুলোতে সাড়ার পাশাপাশি এত অল্প সময়ে এমন সাড়া পাবো ভাবিনি। আর হিপহপ বিশ্বজুড়ে তারুণ্যের পছন্দের প্রথম সারিতে থাকে। বঙ্গবন্ধুকে নিয়ে হিপহপ করে বিশ্বের তরুণদের কাছে বঙ্গবন্ধুকে পৌছে দিতে চেয়েছি।

সিঙ্গাপুরের সেরা ডিজে কে ভিথের সঙ্গে পার্ফম করা ছাড়াও ড্যানিয়েল সিজারের মতো শিল্পীর সঙ্গেও গানটি করেছেন ইফাদ। হিপহপে নিয়মিত থাকবেন বলে জানিয়েছেন তরুণ ইফতি।

আজকের পত্রিকা/এসএমএস