রান্নার ১০ বইয়ের প্রচ্ছদ। ছবি: সংগৃহীত

আমি বড়ই ভোজনরসিক পেট্টা পুরে খাই, দাওয়াত পেলেই সেথায় ছুটি কোনো কথা নাই। হ্যাঁ, আমরা বাঙ্গালি বলতেই ভোজনরসিক। পেট আকাশ ছুঁতে চাইলেও আমরা খেতে ভালোবাসি। মাসি পিসির কাছে শুনতে পাওয়া যায়, ‘যদি স্বামীর মন পেতে চাস, রান্নাটা শিখ’।

চলছে অমর একুশে বইমেলা ২০১৯। আপনি রান্নায় কাঁচা? কোনো চিন্তা করবেন না। রান্নাবিষয়ে দক্ষ ব্যাক্তিরা নিয়ে এসেছেন রান্নার রেসিপি। কিনে ফেলুন এই বইগুলো। আর হয়ে যান পরিবারের সবার প্রিয় রাঁধুনী হিসেবে। পরিবারের সবাই আপনার নিয়ন্ত্রণে থাকবেই। চলুন বইগুলো সম্পর্কে জানা যাক…

১. ‘সকাল বিকেলের রকমারি নাস্তা’ নূরুন নাহার চৌধরী লিখেছেন বইটি। মূল্য ৩০০টাকা। সময় প্রকাশনী থেকে বইটি প্রকাশ পেয়েছে।

২. ‘টমি মিয়া’স চিলড্রেন’স রেসিপি’ লিখেছেন টমি মিয়া। বইটি প্রকাশ করেছে সময় প্রকাশন থেকে। বইটির দাম ১২৫ টাকা।

৩. ‘চাইনীজ ও থাই রান্না’ লিখেছেন নূরুন নাহার চৌধরী। সময় প্রকাশনী থেকে বইটি পাওয়া যাবে। দাম পড়বে ১৭৫ টাকা।

৪. এবারের বইমেলায় রান্না বিষয়ক বই ‘রকমারি ভর্তা’। বইটি ঐতিহ্য প্রকাশনী থেকে প্রকাশ করেছেন। বইটির দাম পড়বে ২২০ টাকা।

৫. যারা বিয়ে করেননি। ব্যাচেলর জীবন যাপন করছেন তাদের জন্য রান্না বিষয়ক একটি বই নিয়ে এসেছেন হামিদা বানু। বইটির নাম ‘ব্যাচেলার’স রেসিপি’। বইটি প্রকাশিত হচ্ছে ঐতিহ্য প্রকাশনি থেকে। বইটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

৬. ‘খাবার স্বাদ বাড়ান’ শিরোনামে এবারের বইমেলায় বইটি নিয়ে এসেছেন প্রফেসর রাবেয়া খাতুন। বইটি বিদ্যাপ্রকাশ প্রকাশনী থেকে বের হচ্ছে। বইটির মূল্য রাখা হবে ১৫০ টাকা।

৭. ‘রকমারী নান্না’ নিয়ে আসছেন নূরুন নাহার। বইটি প্রকশ পেয়েছে সময়প্রকশ থেকে। বইটির দাম রাখা হয়েছে ২৫০ টাকা।

৮. ‘ঘরোয়া রান্না’ শিরোনামে নাফিসা হাসিন শর্মি নিয়ে এসেছেন এবারের বইমেলায় একটি রান্নাবিষয়ক বই। বইটি মাওলা র্বাদার্স প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে। বইটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

৯. ‘রান্না খাদ্য পুষ্টি’ নিয়ে বই নিয়ে আসছেন সিদ্দিকা কবীর। বইটি মাওলা ব্রাদার্স থেকে প্রকাশ পেয়েছে। বইটির দাম রাখা হবে ৩৫০ টাকা।

১০. ‘খাবারের খাতা’ শিরোনামে সৌমেন সাহা প্রকাশ করেছেন একটি বই। বইটি অনুপম প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে। বইটির দাম রাখা হবে ২৫০ টাকা।

আজকের পত্রিকা/এসএ