আসন্ন ৩৩তম ফোবানা সম্মেলন হবে উত্তর আমেরিকায় প্রবাসীদের এক স্মরণীয় অনুষ্ঠান। সম্মেলনে যোগ দিয়ে সফল করার আহ্বান জানিয়েছেন আয়োজকেরা। এর আগে ২১ আগস্ট নাসাউ কলিসিয়াম সংলগ্ন লং আইল্যান্ডে ম্যারিয়ট হোটেলের স্কাইলাইট কনফারেন্স হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ৩৩তম ফোবানা সম্মেলনের আহ্বায়ক নার্গিস আহমেদ এ আহ্বান জানান।

জানা যায়, ড্রামা সার্কেলের আয়োজনে এবারের ফোবানা সম্মেলন ২০১৯ হবে বিশাল আয়োজনে একটি স্মরণীয় সম্মেলন। বিশ্ব বিখ্যাত ভেন্যু সাথে নানান আয়োজন। থাকছে দেশের সেরা শিল্পীদের এক মহা সম্মিলন। দফায় দফায় প্রকাশ করা হচ্ছে আপডেট। সবাই জানতে পারছেন বিশাল প্রস্তুতি সম্পর্কে।

আয়োজকরা ঘুরে বেড়াচ্ছেন প্রতিটি স্টেটে সম্পৃক্ত করছেন সবাইকে। এমন কী পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসছেন উদ্যোক্তা, ব্যবসায়ী এবং আগ্রহীগণ। স্পন্সর সংগ্রহে করেছেন নানা পন্থা। ফলে এটি নিয়ে শুধু নিউ ইয়র্ক নয়, রয়েছে সারা বিশ্বের বাঙালিদের মধ্যেই যেন প্রবল আগ্রহ।

নাসাউ কলিসিয়াম হচ্ছে পৃথিবীর অন্যতম কয়েকটি ভেন্যুর মধ্যে একটি, যেখানে এবার হতে যাচ্ছে বাংলাদেশি মানুষের মিলন মেলা, আর এই মিলন মেলাকে সফল করতে যেয়ে যারা দিনরাত অবিরাম কষ্ট করে যাচ্ছেন। প্রায় ৩৫০ জন সদস্য নিয়ে বিশাল কলবরে কমিটি করে এই অনুষ্ঠান সফল করার যাবতীয় কাজ এগিয়ে চলছে দুরন্ত গতিতে, সবাই যার যার কাজ করে যাচ্ছেন নিজস্ব জায়গা থেকে।

একনজরে জেনে নেওয়া যাক কী কী কর্মযজ্ঞ হতে যাচ্ছে ফোবানা আয়োজনের তিনটি দিনকে ঘিরে।

উদ্বোধনী অনুষ্ঠান
নাসাউ কলিসিয়ামে ৩৩তম ফোবানা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে প্রায় ৭০ জনের বেশি পারফরমার। স্ক্রিপ্ট ও কনটেন্ট রেকর্ডিংয়ের কাজ চলছে মিডি মিউজিক রেকর্ডিং স্টুডিওতে।

ইউনিভার্সিটি অ্যালামনাই রিইউনিয়ন
সম্মেলনের দ্বিতীয় দিন ৩১ আগস্ট নাসাউ কলিসিয়াম সংলগ্ন সম্মেলনের অফিশিয়াল হোটেল লং আইল্যান্ড ম্যারিয়টের স্কাই লাইট স্যুট কনফারেন্স হলে দুপুর ২টায় অনুষ্ঠিত হবে এই মহামিলন মেলা। উত্তর আমেরিকার বিভিন্ন স্টেটে বসবাসরত বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রছাত্রীরা মিলিত হবেন এই মিলনমেলায়। পুরোনো দিনের গল্প আড্ডায় মেতে উঠবেন সবাই মিলে।

বিজনেস নেটওয়ার্কিং লাঞ্চ
সম্মেলনের দ্বিতীয় দিন অনুষ্ঠিত হবে হাই প্রোফাইল ‘বিজনেস নেটওয়ার্কিং লাঞ্চ’ ইভেন্টটি। অংশগ্রহণ করবে বাংলাদেশের বেশ ক’জন বিজনেস আইকনসহ আমেরিকার বিভিন্ন স্টেট ও কানাডা, ইংল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কোরিয়া, আর্জেন্টিনাসহ অন্যান্য দেশের ব্যবসায়ী নেতৃবৃন্দ। ইভেন্টটি অনুষ্ঠিত হবে ৩১ আগস্ট দুপুর ১টায় নাসাউ কলিসিয়ামের সঙ্গেই কনভেনশনের অফিশিয়াল হোটেল লং আইল্যান্ড ম্যারিয়টের স্কাই লাইট বলরুমে।

কাব্য জলসা
সম্মেলনের দ্বিতীয় দিন ৩১ আগস্ট নাসাউ কলিসিয়াম সংলগ্ন সম্মেলনের অফিশিয়াল হোটেল লং আইল্যান্ড ম্যারিয়টের লাইট হাউস হল ‘এ’–তে দুপুর ২টায় অনুষ্ঠিত হবে কাব্যজলসা। বাংলাদেশসহ উত্তর আমেরিকায় বসবাসরত আবৃত্তি শিল্পীরা অংশ নেবেন কাব্য জলসায়।

ফোবানা মিউজিক আইডল
ফোবানা মিউজিক আইডল প্রতিযোগিতায় অংশ নিয়ে বিখ্যাত নাসাউ কলিসিয়ামে সেলিব্রেটি শিল্পীদের সঙ্গে একই মঞ্চে গান করার সুযোগ নিতে উঠতি শিল্পীদের নিয়ে বাছাই পর্ব সম্পন্ন হয়েছে।

মিস ফোবানা
সম্মেলনে আয়োজন থাকবে মিস ফোবানা প্রতিযোগিতার। আশা করা হচ্ছে, এই পর্বে বিপুলসংখ্যক নতুন প্রজন্মের অংশগ্রহণ থাকবে।

নারীর ক্ষমতায়ন
সম্মেলনের তৃতীয় দিন ১ সেপ্টেম্বর নাসাউ কলিসিয়াম সংলগ্ন সম্মেলনের অফিশিয়াল হোটেল লং আইল্যান্ড ম্যারিয়টের স্কাই লাইট স্যুট কনফারেন্স হলে দুপুর ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘নারীর ক্ষমতায়: বাংলাদেশ’ শীর্ষক সেমিনার।

এই বিশেষ সেমিনারে হাসান ফেরদৌসের সভাপতিত্বে আলোচনা করবেন বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্ব।

কবি সমাবেশ
সম্মেলনের তৃতীয় দিন ১ সেপ্টেম্বর নাসাউ কলিসিয়াম সংলগ্ন সম্মেলনের অফিশিয়াল হোটেল লং আইল্যান্ড ম্যারিয়টের লাইট হাউস হল ‘এ’–তে দুপুর ২টায় অনুষ্ঠিত হবে কবি সমাবেশ।

বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশসহ উত্তর আমেরিকায় বসবাসরত সম্মানিত কবিদের অংশগ্রহণে মুখর হবে ফোবানা কবি সমাবেশে।

ফোবানা ইয়ুথ কনফারেন্স
সম্মেলনে বিপুলসংখ্যক নতুন প্রজন্মের বন্ধুদের সম্পৃক্ত করতে, নানা আয়োজনের পাশাপাশি এ বছর যুক্ত হয়েছে ফোবানা ইয়ুথ কনফারেন্স। এই প্রকল্পটি পরিচালনা করতে ইভেন্ট পার্টনার হিসেবে কাজ করছে ‘বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব নিউইয়র্ক’ নিউইয়র্কের ‘কিউনি’ এবং ‘সুনি’ ভুক্ত সব কলেজ, বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি ছাত্রছাত্রীদের পরিচালনায় পরিচালিত বাংলাদেশি ক্লাবগুলোর একটি সম্মিলিত ফেডারেশন ‘BSA of NY’।

BSA সদস্যদের একটি বিরাট দল পুরো ফোবানা সম্মেলনে ভলান্টিয়ারের দায়িত্ব পালন করবে। এ ধরনের আন্তর্জাতিক একটি ভেন্যুতে, বিশাল সম্মেলনের কাজে BSA সদস্যদের অংশগ্রহণ সম্মেলনকে আরও সুন্দরতর করবে বলে আয়োজকদের বিশ্বাস।

ফোবানা স্কলারশিপ
প্রতিবছরের মতো এবারও আছে ফোবানা স্কলারশিপের ব্যবস্থা। স্কলারশিপ কমিটি উত্তর আমেরিকায় বসবাসরত ছাত্রদের জন্য এই আয়োজন করছে।

ফোবানা সম্মেলনে স্টল বুকিং
নিউইয়র্কের নাসাউ কলিসিয়ামে ফোবানা সম্মেলনে বিশাল আকারে ফোবানা এক্সপো আয়োজন থাকছে। নাসাউ কলিসিয়াম তাদের মেইন অ্যারিনার সঙ্গেই ৬৫ হাজার স্কয়ার ফুটের একটি বিরাট এক্সপো হল করেছে। মেইন অ্যারিনার মূল মঞ্চে অনুষ্ঠানের পাশাপাশি এক্সপো হলও ব্যবহার করা হবে। এক্সপো হলে থাকবে ১০০টি স্টল। এক্সপো হলের মাঝখানে একটি মুক্ত মঞ্চ থাকবে। সেখানেও এক নাগাড়ে চলবে বিভিন্ন অনুষ্ঠানমালা। এবারই প্রথমবারের মতো ফোবানা সম্মেলনে সংযোজিত হচ্ছে এমন একটি দ্বিতীয় মঞ্চ।

এক্সপো হলে থাকবে খাবারসহ রকমারি পণ্যের স্টল। থাকবে স্পনসরদের বুথ। এ ছাড়া বিভিন্ন বিষয়ভিত্তিক স্টলও থাকবে এক্সপো হলে। যেমন ফেডারেল জব, আইটি জব, এনওয়াইপিডি জব, এমটিএ জব, রিয়েল স্টেট, ফ্রি মেডিকেল চেকআপ, ফ্রি ইমিগ্রেশন কনসালটেন্সি, কনস্যুলেট সেবাসহ নানাবিধ অনুসন্ধান সম্পর্কিত বুথ। আরও থাকবে আলোকচিত্র প্রদর্শনী, মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কিত প্রদর্শনী।

বিভিন্ন অঙ্গরাজ্য থেকে আসা প্রবাসীদের দেখা হওয়া বন্ধুদের আড্ডার জন্যও হলটিতে বিভিন্ন আড্ডার স্পটও তৈরি করা হয়েছে। যেমন বুয়েট অ্যালামনাই, মেডিকেল অ্যালামনাই, বিভিন্ন বিশ্ববিদ্যালয় অ্যালামনাইদের জন্য আলাদা আলাদা স্পট এবং নাট্যকর্মী, আবৃত্তি শিল্পী, সংস্কৃতি কর্মীসহ কবিদের জন্যও আলাদা স্পট থাকবে হলে। কবিরা তাদের সদ্য প্রকাশিত বইয়ের প্রদর্শনী এবং বিক্রিও করতে পারবেন কবি কর্নার থেকে।

ফোবানা সম্মেলনটি উত্তর আমেরিকার প্রবাসী বাংলাদেশিদের জন্য মহামিলন মেলার প্রাণকেন্দ্র হয়ে উঠবে। উদ্বোধন হবে ৩০ আগস্ট শুক্রবার সন্ধ্যায় লং আইল্যান্ডের ম্যারিয়ট হোটেলে বলরুমে। ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত সম্মেলনের মূল অনুষ্ঠান এবং এক্সপো হবে নিউইয়র্ক লং আইল্যান্ডের বিখ্যাত নাসাউ কলিসিয়ামে।

এবারের ফোবানা সম্মেলনের আয়োজক সংগঠন ড্রামা সার্কেল, নিউইয়র্ক।

ফোবানা সম্মেলনের টিকিট, হোটেল বুকিংসহ সব তথ্য জানতে লগ ইন করুনঃ
www.fobana2019newyork.com।
কল করুন ১–৮০০–৬১৫–৪০৮১