আদিবাসীদের প্রাক-বাজেট সভা।

আদিবাসী ও ক্ষুদ্র-নৃগোষ্ঠি এর জীবনমান উন্নয়নে দিনাজপুরের ফুলবাড়ীতে বেসরকারি সংস্থা বেসিক এর উদ্যেগে বেসিক এর সভাকক্ষে ২০১৯-২০২০ অর্থ বছরের উপর প্রাক-বাজেট আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ফুলবাড়ী আদিবাসী উন্নয়ন সমিতি’র সভাপতি চুন্নু টুডু এর সভাপতিত্বে বেসিক এর নির্বাহী পরিচালক শ্যামল সরকার এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা আদিবাসী স্টুডেন্ট ইউনিয়ন (চঅঝট) এর সভাপতি রাজেন মার্ডী, উপজেলা আদিবাসী যুব ফোরাম এর সভাপতি শ্রীমান সরেন, বেসিক সংস্থার প্রোগ্রাম কর্ডিনেটর মিঃ সমরেশ টুডু, যুব নেত্রী পূর্নিমা সরেন, উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন কৃষক অকিল হাঁসদা, ছাত্রী সুমি কিস্কু ও ছাত্র সোহেল সরেন।

সভায় প্রধান আলোচক হিসেবে, জাতীয় আদিবাসী পরিষদেও সভাপতি রবীন্দ্রনাথ সরেন বলেন, আদিবাসীদের জীবনমান উন্নয়নে সরকারের বাজেট খুব গুরুত্বপূর্ন বিষয়। আমরা আজ দুখের সাথে জানাচ্ছি যে সরকার সাওতাল আদিবাসীদের জন্য তেমন কোন বাজেট বরাদ্ধ করছে না যা আমাদের সংকট উত্তরণের চেয়ে বেশী করে সংকট তৈরী হচ্ছে। তিনি আরো বলেন, বাংলাদেশে জনসংখ্যার প্রায় ২% আদিবাসী বসবাস করে। সে হিসাব অনুযায়ী ২০১৮-২০১৯ অর্থবছরে আদিবাসীদের জন্য ৯ হাজার ২৯১ কোটি টাকা বরাদ্ধ হওয়ার কথা ছিল।

সত্যিকার অর্থে আমাদের জীবনমানের উন্নয়ন ও মূলস্রোতা জনসাধারণের সাথে সামিল হওয়ার জন্য এ বরাদ্ধ প্রয়োজন। আলোচনাসভায় উপজেলার সকল ইউনিয়নের আদিবাসী ছাত্র, যুবকসহ সকল নেতা-নেত্রী উপস্থিত ছিলেন।

মেহেদী হাসান উজ্জল/ফুলবাড়ী