আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের স্ট্রাইকার লিওনেল মেসির ৩২ তম জন্মদিন আজ।ছবি:সংগৃহীত

ঠিক আজকের এই দিনেই জন্মগ্রহণ করেন পৃথিবী বিখ্যাত ফুটবলের যাদুকর লিওনেল মেসি। আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের স্ট্রাইকার লিওনেল মেসির ৩২ তম জন্মদিন আজ সোমবার। আর্জেন্টিনার রোজারিও শহরে ১৯৮৭ সালের এই দিনটিতে জন্মগ্রহণ করেন বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবল তারকা।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ইতোমধ্যেই ভক্তরা শুভ জন্মদিন বলে শুভেচ্ছা জানাচ্ছে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এ ফুটবল কিংবদন্তিকে। কিন্তু সত্যিই কি আজ শুভ দিন কাটাচ্ছেন আর্জেন্টাইন অধিনায়ক? ১টি হার এবং ১ টি ড্র নিয়ে বাঁচা-মরার লড়াইয়ে কাতারের সঙ্গে মাঠে নামে আর্জেন্টিনা। যদিও ২-০ গোলের জয় নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে তারা।

১৬ অক্টেবর ২০০৪ সালে বার্সেলোনার জার্সিতে অভিষেক। খুদে মেসির বয়স তখন ১৭ বছর ৩ মাস ২২ দিন। অভিষেকের সাত মাস পর ক্লাবের জার্সিতে প্রথম গোল পান এই ওয়ান্ডার কিড। ১ মে ২০০৫ ঘরের মাঠ ন্যূ-ক্যাম্পে আলবাকেট ক্লাবের বিরুদ্ধে প্রথম গোল। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

দেশের জার্সিতে ১৭ অগাস্ট ২০০৫ -এ অভিষেক। হাঙ্গেরির বিরুদ্ধে সে ম্যাচে মাত্র ৯০ সেকেন্ড মাঠে ছিলেন ১৮এ তে পা দেওয়া মেসি। আর্জেন্টিনার হয়ে প্রথম ম্যাচে পরিবর্ত হিসেবে মাঠে নামেন। এরপর লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি। ফিফা অনূর্ধ্ব২০ বিশ্বকাপ জয়ে ভূমিকা রাখেন। টুর্নামেন্টে সর্বোচ্চ ছয়টি গোল করে সেরা ফুটবলার নির্বাচিত হন। নিল সাদা জার্সিতে অলিম্পিকে সোনা জিতেছেন। আজেন্টিনার শীর্ষ গোলদাতাও হয়েছেন। পাঁচবার ফিফার বর্ষসেরা পুরস্কার ব্যালন ডি’ওর জিতেছেন।

আজকের পত্রিকা/এসএমএস