অসাধারণ সময় পার করে আসা নিজের সাবেক ক্লাব,বার্সেলোনায় কোচ হিসেবে ফেরা হচ্ছে না জাভির। অবশ্য আপাতত রাজী না হলেও সামনের মৌসুমে ন্যু ক্যাম্পে আসার দুয়ারটা খোলা রাখতে চান আট লা লিগা ও চার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী কাতালানদের সাবেক মিডফিল্ডার।

গত দুই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে আশানুরূপ ফলাফল এনে দিতে পারেননি বার্সেলোনার বর্তমান কোচ আর্নেস্তো ভালভার্দে। এ মৌসুমে লা লিগাতেও খুব একটা ভালো খেলেনি বার্সা। বর্তমানে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকলেও দলটির মাঠের পারফরম্যান্স ছন্নছাড়া। গেল বুধবার স্প্যানিশ সুপার কাপের সেমিতে শেষ ১০ মিনিটের ঝড়ে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হেরে বিদায় নেয়ায় সমর্থকদের চক্ষুশূলে পরিণত হয়েছেন ভালভার্দে।

সবকিছু মিলিয়ে বর্তমান কোচের ওপর ক্লাব-সমর্থকদের আস্থা শূন্যের কাছাকাছি গিয়ে ঠেকেছে। ভালভার্দেকে আর বার্সা কোচের পদে দেখতে চাইছেন না কেউ। তার তাৎক্ষণিক বিকল্প হিসেবে ঘরের ছেলে জাভিকেই মনে ধরেছিল বার্সার। শুক্রবার তার সঙ্গে কথা বলতে কাতারের রাজধানী দোহায় গিয়েছিলেন বার্সার প্রধান নির্বাহী অস্কার গারু ও স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদাল। প্রস্তাব দেয়া হয় আড়াই বছরের চুক্তির।

এরপর থেকেই গুঞ্জন ওঠে বরখাস্ত হচ্ছেন ভালভার্দে, জাভির আসা সময়ের ব্যাপার মাত্র। তবে দুইদিন ধরে আলোচনা ও ফোনালাপের পর আপাতত সেই প্রস্তাবে না করে দিয়েছেন বর্তমানে কাতারি ক্লাব আল শাদের দায়িত্বে থাকা ৩৯ বছর বয়সী জাভি।