স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। ছবি : মন্ত্রণালয়

সাফল্য লাভের জন্য শুধু প্রশিক্ষণ দিলেই হবে না তা যথাযথভাবে কাজে লাগাতে হবে এবং ফলাফল নির্ভর প্রশিক্ষণের ওপর জোর দিতে হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। ২৪ মার্চ রবিবার দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের (এনআইএলজি) দাপ্তরিক কার্যক্রম পরিদর্শন ও ৫১তম বোর্ড সভা শেষে কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভায় জানানো হয়, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ১৯৬৯ সালের ১ জুলাই ‘লোকাল গভর্নমেন্ট ইনস্টিটিউট’ নামে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে প্রতিষ্ঠানটির নামকরণ করা হয় ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব লোকাল গভর্নমেন্ট’। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের অধীনে এনআইএলজি একমাত্র প্রশিক্ষণ ও গবেষণামূলক প্রতিষ্ঠান হিসেবে দায়িত্ব পালন করে আসছে। বর্তমানে প্রতিষ্ঠানটি জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট আইন, ১৯৯২ অনুযায়ী পরিচালিত হচ্ছে।

সভায় আরও জানানো হয়, স্থনীয় সরকার প্রতিষ্ঠানসমূহের জনপ্রতিনিধি, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিষ্ঠানটি থেকে ২০০৯-২০১৮ পর্যন্ত ২,৯৬১ টি প্রশিক্ষণ কোর্সে মোট ১,৪১,৫৫৬ জন জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীকে প্রশিক্ষণ দেয়া হয়।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং স্থানীয় সরকার  বিভাগের সিনিয়র সচিব এস.এম গোলাম ফারুক। এ সময় প্রতিষ্ঠানটির মহাপরিচালক তপন কুমার কর্মকার ছাড়াও মন্ত্রণালয় ও এনআইএলজি সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

তার আগে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট  এর কার্যক্রম ও সাফল্য সম্পর্কে মন্ত্রীকে বিস্তারিত অবহিত করা হয়। মন্ত্রী এ সময় কর্মকর্তা ও কর্মচারীদের সাথে কথা বলেন ও প্রতিষ্ঠানটির কার্যক্রমকে আরও গতিশীল করতে নির্দেশনা প্রদান করেন।

আজকের পত্রিকা/আ.স্ব/জেবি