প্লাস্টিকের স্ট্র দিয়ে পানীয় পান করার ফলে স্বাস্থ্যের নানাবিধ ক্ষতি হতে পারে। ছবি: সংগৃহীত

আমরা যখন কোনো রেস্টুরেন্টে পানীয় অর্ডার করি, তখন সেই গ্লাসের সঙ্গে প্লাস্টিকের স্ট্রও থাকে। কোল্ড কফি বা জুসের সঙ্গে স্ট্র দেওয়া হয়। আবার বেশিরভাগ শিশুদের গ্লাস থেকে সরাসরি জুস না খেয়ে, স্ট্র দিয়ে পান করার অভ্যাস আছে। কিন্তু প্লাস্টিকের স্ট্র দিয়ে পানীয় পান করার ফলে স্বাস্থ্যের নানাবিধ ক্ষতি হতে পারে। জেনে নিন প্লাস্টিকের স্ট্র কী কী কারণে ব্যবহার করা উচিত নয়-

দাঁতের সমস্যা

স্ট্র দিয়ে পান করায় আপনার ক্যাভিটিস হওয়া সম্ভাবনা বেড়ে যায়। ছবি : সংগৃহীত

আপনি হয়তো মনে করতে পারেন স্ট্র দিয়ে পানীয় পান করায় আপনার দাঁতের সমস্যা কম হবে। তবে এটা সত্য নয়। স্ট্র দিয়ে পান করায় আপনার ক্যাভিটিস হওয়া সম্ভাবনা বেড়ে যায়। স্ট্রয়ের মাধ্যমে পান করার ফলে পানীয় থেকে চিনি সরাসরি আপনার দাঁতে গিয়ে লাগে, যার ফলে দাঁতে ব্যাথা ও ক্ষয় হয়ে থাকে।

গ্যাসের সমস্যা

স্ট্র নিয়ে পান করার সময় একজন ব্যক্তি এয়ারোফ্যাগিয়া নামে অভিযোজিত বায়ু অতিরিক্ত পরিমাণে সংগ্রহ করে। ছবি : সংগৃহীত

স্ট্র নিয়ে পান করার সময় একজন ব্যক্তি এয়ারোফ্যাগিয়া নামে অভিযোজিত বায়ু অতিরিক্ত পরিমাণে সংগ্রহ করেন। এর ফলে পেটে গ্যাসের সমস্যা দেখা দেয়। এছাড়াও বার বার ঢেঁকুরের সমস্যাও হয়ে থাকে।

বলি-রেখা

আপনি যদি প্রতিদিন স্ট্র দিয়ে পান করার অভ্যাস করেন তাহলে তাহলে মুখের চারপাশে বলিরেখা দেখা দিতে পারে। ছবি : সংগৃহীত

আপনি যদি আপনার ত্বকের বলি-রেখা নিয়ে সতর্ক হয়ে থাকেন, তাহলে এখন থেকেই স্ট্র ব্যবহার করা বন্ধ করুন। যদি প্রতিদিন স্ট্র দিয়ে পান করার অভ্যাস থাকে, তাহলে আপনার মুখের চারপাশে বলি-রেখা দেখা যেতে পারে।

কেমিক্যাল এক্সপোজার

প্লাস্টিকের জিনিস পরিবেশের জন্য ভাল নয়। ছবি : সংগৃহীত

স্ট্র পলিপ্রোপাইলেন থেকে তৈরি করা হয়, যা এক ধরনের প্লাস্টিক। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন অনুযায়ী, পলিপ্রোপাইলেন খাদ্য নিরাপদ, কিন্তু স্ট্রয়ের কেমিক্যালগুলো পানিতে মিশে যেতে পারে। এতে অসংখ্য কেমিক্যাল রয়েছে, যা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। উপরন্তু, আমরা জানি যে প্লাস্টিকের জিনিস পরিবেশের জন্যও ভালো নয়।

আজকের পত্রিকা/রিয়া/সিফাত