প্রতীকী ছবি

ভারত থেকে বাংলাদেশি প্রেমিকের সাথে চলে আসা তৃষ্ণা জানা নামে ১৪ বছরের এক কিশোরীকে উদ্ধার করেছে যশোরের পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিবিআই)।

বুধবার রাতে রাজবাড়ি জেলার কালুখালি উপজেলার পারকুল গ্রাম থেকে তাকে উদ্ধার করা হয়। পিবিআই যশোরের অতিরিক্ত পুলিশ সুপার এমকেএইচ জাহাঙ্গীর হোসেন জানান বৃহস্পতিবার প্রেসব্রিফিং করে এ তথ্য জানান।

তিনি বলেন, উদ্ধার হওয়া তৃষ্ণা জানা ভারতের উত্তর চব্বিশ পরগনার ফ্রেজারগঞ্জ থানার অমরাবতী গ্রামের মেয়ে। তৃষ্ণা বাংলাদেশে আসার ঘটনায় তার বাবা ভারতে একটি অপহরণ মামলা করেন।

জাহাঙ্গীর হোসেন আরও জানান, পারকুল গ্রামের আকবর আলী নামে এক যুবক ভারতের গুজরাটে গার্মেন্টেসে কাজ করতেন। সেখানে থাকা অবস্থায় মোবাইল ফোনে তৃষ্ণার সাথে পরিচয় হয়। এরপর গত ২৭ এপ্রিল তৃষ্ণাকে নিয়ে তিনি বাংলাদেশে চলে আসেন। আকবার আলী মেয়েটিকে দেশে এনে বিয়ে করেন এবং আবারো ভারতে কাজের জন্য চলে যান।

এ ঘটনায় তৃষ্ণার বাবা ফ্রেজারগঞ্জ থানায় মামলা করেন। ভারতীয় পুলিশ তদন্তে তৃষ্ণাকে বাংলাদেশে নিয়ে যাওয়ার প্রমাণ পায় এবং আকবার আলীকে আটক করে। এরপর মেয়েটিকে উদ্ধারে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে একটি সংগঠনের মাধ্যমে কাজ শুরু করে পিবিআই।

সর্বশেষ বুধবার রাতে তৃষ্ণাকে উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া কিশোরীকে বৃহস্পতিবার বিকেলে আদালতে সোপর্দ করা হয়। আর আদালতের মাধ্যমেই দেশে পাঠানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জাহাঙ্গীর হোসেন জানান।

এইচ আর তুহিন/যশোর