এনটিভির অনুষ্ঠান বিভাগের কর্মকর্তা খোরশেদ আলম অনেক দিন পর দুই মেয়ের সাথে, ডানে ইপশিতা শবনম শ্রাবন্তী। ছবি: সংগৃহীত

বাবা। শব্দটি আমাদের কাছে আস্থা আর নির্ভরতার প্রতীক। আবার বাবা শব্দটির সাথে চোখ রাঙানো শাসনও জড়িয়ে থাকে। জড়িয়ে থাকে শক্ত, রুক্ষ, মোটা হাত-পা, আর ভাঙা কন্ঠস্বর। মনে হয় এই বুঝি পত্রিকাটা হাতে নিয়ে আমার রুমে এসে বলবে, ‘কী করছো তুমি? হোম ওয়ার্ক শেষ হয়েছে? নাকি বসে বসে মোবাইল টিপছো।’

সন্তান যখন জ্বরে কাতরায় তখন এই মানুষটিই মধ্যরাতে বালিশের পাশে বসে ডাক্তারের রিপোর্ট হাতে ছলছল চোখে জানালা দিয়ে দিগন্তের দিকে তাকিয়ে কী সব ভাবে। একজন মেয়ে যখনই মা হতে শুরু করে, ঠিক সেই মুহূর্তে একজন ছেলেও বাবা হতে শুরু করে। মা যখন কাঁদে, আমরা সন্তানরা মাকে নানানভাবে তাকে হাসাতে চেষ্টা করি। কিন্তু বাবা যখন কাঁদে, তখন মনে হয় পুরো দুনিয়াটাই স্তব্ধ হয়ে দাঁড়িয়েছে আমাদের ঘিরে।

জেমসের সেই গানটির মনে পড়ে, ‘বাবা কতদিন কতদিন দেখি না তোমায়, কেউ বলে না তোমার মতো ওরে বুকে আয়।’ হ্যাঁ, অনেক দিনপর বুকে টেনে নিলেন ইপশিতা শবনম শ্রাবন্তী দুই মেয়েকে তাদের বাবা। জনপ্রিয় অভিনেত্রী শ্রাবন্তী থাকেন নিউ ইয়র্কে। ২০১০ সালে এনটিভির অনুষ্ঠান বিভাগের কর্মকর্তা খোরশেদ আলমের সঙ্গে তার বিয়ে হয়। বিয়ের পরপরই তিনি উড়ে যান প্যারিসে। সম্প্রতি তিনি নিউ ইয়র্ক শহরে অবস্থান করছেন। সেখানে তার দুই কন্যা ও স্বামী খোরশেদ আলমকে ঘুরতে দেখা গেছে। এমনই কিছু ছবি ফেসবুকে  প্রকাশ করেছেন তিনি।

ছবিগুলোর ক্যাপশনে শ্রাবন্তী লেখেন, ‘অনেক দিন পর প্রিয় বাবাকে পেয়ে আমার বাচ্চারা খুশি।’ ছবিগুলো দেখলে তাই মনে হয়। অনেক দিন পর বাবাকে পেয়ে নিউ ইয়র্কের ঠাণ্ডা আবহাওয়ায় মেয়েরা উষ্ণ রোদ গায়ে মাখিয়ে বাবার সাথে দিব্বি ঘুরে বেড়াচ্ছেন।

আজকের পত্রিকা/এসএ/এমআরএস/জেবি