সমস্যা যাই হোক না কেন, সরাসরি স্পষ্ট করে কথা বলুন। ছবি : সংগৃহীত

আপনি যদি ঝগড়া ঠিক সময়ে মিটিয়ে না নেন তাহলে তা আরও বড় আকার ধারণ করে ফেলে। ফলে সামান্য একটি বিষয় নিয়েও আমাদের খুব কাছের মানুষের সঙ্গে সম্পর্কের বিচ্ছেদ ঘটে যায়। তবে কয়েকটা বিষয় জানা থাকলে প্রিয়জনের সঙ্গে ঝগড়া বা মনোমালিন্য সহজেই মিটিয়ে ফেলা যায়। চলুন সেগুলো জেনে নিই।

অভিমান মুছে ফেলুন

অভিমান খুবই মিষ্টি একটা বিষয়। তবে অভিমান থেকে যেমন দারুণ কিছু হয়, তেমন বিধ্বংসী কিছুও হতে পারে। তাই ঠিক ভুল যেই করে থাকুক, যে কোনও একজনকে আগে এগিয়ে আসতে হয়। এক্ষেত্রে কথা বলে সমস্যার সমাধান করে নেওয়াই শ্রেয়। আপনি যদি জানেন বিপরিতের মানুষটা জেদি, একরোখা, তবে আপনি নিজেই উদ্যোগটা নিন। দেখবেন আপনার প্রিয়জন আর রাগ করে থাকতেই পারবে না। দুটো ভালো কথাতেই যদি একটা বড় ঝামেলা থেকে মুক্ত হওয়া যায়, তাহলে ক্ষতি কী বলুন?

সরাসরি কথা বলুন

সমস্যা যাই হোক না কেন, সরাসরি স্পষ্ট করে কথা বলুন। ভাববেন না বিপরীতের মানুষটা সব বুঝে নেবে। আলোচনাটা অস্বস্তিকর হলেও সমাধান করার জন্য আপনার সমস্যার মূল কারণ জানতে হবে। সমস্যার মূল যতই গভীর হোক না কেন আপনি হয়তো সমস্তটা জানতে পেরে অবাক হয়ে যাবেন!

পরিস্থিতি একা মোকাবিলা করুন

এমন সময় আপনি হয়তো আপনার পাশে কোনও মানুষকে চাইবেন কিন্তু সেটা করলে ভুল করবেন। পরিস্থিতিটা একা মোকাবিলা করতে শিখুন। আপনি বিশ্বস্ত বন্ধু বা পরিবারের সদস্যদের থেকে পরামর্শ নিতে পারেন কিন্তু তাদের এর মধ্যে টেনে আনবেন না।

আজকের পত্রিকা/কেএইচআর/