প্রাক্তন প্রেমীর সাথে নতুন করে বন্ধুত্বের সম্পর্কে জড়ানো সহজ ব্যাপার নয়। ছবি: সংগৃহীত

আমরা অনেকেই বলে থাকি সম্পর্ক মানেই জটিলতা। সম্পর্ক শেষ করাটাও জটিল কাজ। আপনি তাকে ছেড়ে দেন বা সে আপনাকে ছেড়ে দিক, কাজটা আসলেই কঠিন। পাশাপাশি বেদনাদায়কও। কারণ আমরা সবাই মানুষ, আমাদের কিছু অনুভূতি আছে। কিন্তু সব শেষ হবার পরও কি শেষ হয়? কিছুই কি বাকি থাকে না? বন্ধুত্বও না?

আপনি কিভাবে সম্পর্কটা শেষ করেছেন এবং আপনার ব্যক্তিত্বের উপর নির্ভর করে তার উত্তর। যাই হোক, প্রাক্তন প্রেমীর সাথে নতুন করে বন্ধুত্বের সম্পর্কে জড়ানো সহজ ব্যাপার নয়। কারণ সম্পর্কের শেষ মানেই নেতিবাচক পরিস্থিতি, যত ভালো করে সম্পর্কের ইতি টানা হোক না কেনো।

আপনার প্রাক্তনের সাথে বন্ধু হয়ে থাকা আপনার জটিলতার কারণ হতে পারে। ছবি: সংগৃহীত

সুন্দর বন্ধুত্ব গড়া সহজ না, যখন কিনা দুজনেরই একটি অতীত রয়েছে। আমরা অনেকেই তাদেরই ভালো বলে থাকি যারা তাদের প্রক্তনের সাথে সুসম্পর্ক বজায় রাখতে পেরেছে। তবে এসবের নিজস্ব কিছু ফলাফলও আছে।

আপনার প্রাক্তনের সাথে বন্ধু হয়ে থাকা আপনার জটিলতার কারণ হতে পারে। যা আপনাকে শুধুমাত্র চলতে বাধা দেয় না, অনেক সময় এটি আপনার মানসিক বোঝা হয়ে দাঁড়ায়। প্রত্যাশার এবং ভুল বোঝাবুঝি হতে পারে, ফলে চাপ সৃষ্টি হয়। প্রকৃতপক্ষে, এই ভুল বোঝাবুঝি পরিস্থিতি এমন পরিমাণে কষ্ট দিতে পারে, যেখানে একে অপরের প্রতি আন্তরিক হতে পারার সম্ভাবনা আর থাকে না। নতুন অভিজ্ঞতা এবং সম্ভাব্য সঙ্গীদের কাছ থেকে দূরে সরে যেতে পারেন যদি আপনার এরকম পরিস্থিতি হয়ে থাকে। এমন সঙ্গী আপনি নাও পেতে পারেন যে কিনা আপনার প্রাক্তনের সাথে বন্ধুত্ব আছে জানার পরও আপনার সাথে সম্পর্কে জড়াবে।

প্রাক্তনের সাথে যোগাযোগ রাখা বুদ্ধিমান সিদ্ধান্ত না। ছবি: সংগৃহীত

কিন্তু গবেষণায় বলা হয়েছে, প্রাক্তনের সাথে যোগাযোগ রাখা বুদ্ধিমান সিদ্ধান্ত না। জার্নাল অব স্যোশাল অ্যান্ড পারসোনাল রিলেশনশিপের এক গবেষণায় বলা হয়েছে, আমরা সাধারনত ভালো দিকগুলোর থেকে খারাপ দিকগুলো নিয়ে বেশি কথা বলি, যখন দেখি কেউ একজন তার প্রাক্তনের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক টিকিয়ে রেখেছে।

তাছাড়া আপনার নতুন সম্পর্ক যদি কোনোভাবে নষ্ট হতে শুরু করে আপনার প্রাক্তনের কারণে তাহলে আপনি তখনই প্রাক্তনের সাথে বন্ধুত্ব বা সবরকম যোগাযোগ বন্ধ করে দিন। আপনি যদি ভাগ্যবান/ভাগ্যবতি হোন, আপনার নতুন সম্পর্কের মধ্যে পারস্পরিক বোঝাপড়া সুন্দর হয়ে থাকে তাহলে আপনি আপনার প্রাক্তনের সাথে বুঝে শুনে বন্ধুত্ব রাখতে পারেন।

আজকের পত্রিকা/রিয়া