মুখের দুর্গন্ধ দূর করতে নিয়মিত লেবুর রস পান করুন। ছবি : সংগৃহীত

মুখের দুর্গন্ধ সকলের কাছেই বিব্রতকর একটি ব্যাপার। মুখে দুর্গন্ধের ফলে অফিসে, পথে ঘাটে প্রায়ই অস্বস্তির মধ্যে পড়তে হয়। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে অনুসরণ করুন কিছু টিপস। যার ফলে সহজেই দূর হবে মুখের গন্ধ। কিছু প্রকৃতিক উপাদান আছে, যেগুলো কাজে লাগিয়ে পাঁচ মিনিটের মধ্যে মুখের দুর্গন্ধ দূর করা সম্ভব। আসুন এ ব্যাপারে বিস্তারিত নিম্নে দেয়া হল-

লেবুর রস

মুখের গন্ধের কারণে যদি জীবন দুর্বিষহ হয়ে ওঠে, তাহলে নিয়মিত লেবুর রস পান করুণ। বেশ কিছু গবেষণায় দেখা গেছে লেবুর অন্দরে থাকা অ্যাসিডিক এসিড, মুখ গহ্বরে বাসা বেঁধে থাকা জীবাণুদের মেরে ফেলে। ফলে খারাপ গন্ধের প্রকোপ কমতে একেবারেই সময় লাগে না। এক্ষেত্রে এক কাপ পানিতে ২ চামুচ লেবুর রস ফেলে পান করতে পারেন অথবা সেই পানি দিয়ে ভালো করে কুলকুচি করে ফেলেও দিতে পারেন।

নারিকেল তেল

এই তেলে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেন্টরি উপাদান নিমিষে গন্ধ সৃষ্টি করা ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। ফলে মুখের গন্ধ দূর হতে সময় লাগে না। এক্ষেত্রে এক চামুচ নারিকেল তেল মুখে নিয়ে ভালো করে কুলি করুন। কম করে ৫ মিনিট করতে হবে। তার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখটা।

বেকিং সোডা

শরীরের অন্দরে অ্যাসিড লেভেল ঠিক রাখার মধ্য দিয়ে মুখের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা। তাই এ ধরনের সমস্যায় যদি ভুগে থাকেন, তা হলে প্রতিদিন এক গ্লাস পানিতে অল্প পরিমাণে বেকিং সোডা মিশিয়ে কুলকুচি করুন। দেখবেন দারুণ ফল পাবেন। এ ক্ষেত্রে বেকিং সোডা দিয়ে ব্রাশ করলেও কিন্তু একই উপকার পাওয়া যায়।

এলাচ

এলাচ মুখে রেখে দিন। দেখবেন অল্প সময়ের মধ্যেই দুর্গন্ধ একেবারে কমে যাবে।

লবঙ্গ

এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল প্রোপাটিজ, যা মুখে গন্ধ তৈরি করা ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। মুখে একটি লবঙ্গ নিয়ে চুসতে থাকুন। দেখবেন গন্ধ একেবারে চলে গেছে।

পুদিনাপাতা

একে প্রাকৃতিক মাউন্ট ফ্রেশনার বলা যেতে পারে। তাই মুখে গন্ধ হলে ২-৩টি পুদিনাপাতা নিয়ে চিবিয়ে ফেলুন।

দারুচিনি

মুখের ভেতরে তৈরি হওয়া জীবাণু মেরে ফলতে দারুচিনির কোনো বিকল্প নেই। তাই মুখ থেকে গন্ধ বেরোলেই এক চামচ দারুচিনির পাউডারের সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে গরম করে নিন। তার পর সেই পানি ছেঁকে নিয়ে কুলকুচি করুণ। দেখবেন গন্ধ চলে যাবে।

আজকের পত্রিকা/কেএইচআর/