ভুলপ্রশ্নপত্র।

“শিক্ষাই জাতির মেরুদণ্ড, যে জাতি যত বেশি শিক্ষিত সেই জাতি তত বেশি উন্নত” শিক্ষক হলো মানুষ গড়ার কারিগর, আর সেই শিক্ষকরাই যদি ভুল করে তাহলে এই ভুলের শেষ কোথায়?

সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার হরষপুর ইউনিয়নের নিদারাবাদ ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের নাম ভুল ছাপিয়ে সেই ভুলে ভরা প্রশ্নপত্র দিয়ে অর্ধ-বার্ষিক ও দশম শ্রেণীর প্রাক নির্বাচনী পরীক্ষা-২০১৯খ্রি. নিয়েছেন বিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা যায়, ৬ষ্ঠ শ্রেণী থেকে ৯ম শ্রেণী পযর্ন্ত ছাত্র/ছাত্রীদের অর্ধ-বার্ষিক-২০১৯ এবং দশম শ্রেণীর প্রাক নিবার্চনী পরীক্ষা-২০১৯ এর প্রত্যেক শ্রেণীর প্রতিটি বিষয়ের প্রশ্নপত্রের উপরের অংশে বিদ্যালয়ের নাম ভুল ছাপিয়েছেন।

‘নিদারাবাদ ইউনিয়ন উচ্চ বিদ্যালয়’

প্রকৃতপক্ষে বিদ্যালয়ের নাম ‘নিদারাবাদ ইউনিয়ন উচ্চ বিদ্যালয়’ তবে প্রশ্নপত্রে বিদ্যালয়ের নাম ‘নিধারাবাদ ইউনিয়ন উচ্চ বিদ্যালয়’ ছাপিয়েছেন। প্রশ্নপত্রে বিদ্যালয়ের নাম ভুল করার বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র/ছাত্রীদের মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে।
তারা বলেন একটি ঐতিহ্যবাহী প্রাচীনতম বিদ্যালয়ের নাম কেনই বা ভুল ছাপা হবে তা এখন অনেকেরেই প্রশ্ন হয়ে দাঁড়িয়েছেন। প্রশ্নপত্রে এ ধরনের কোন ভুুল মুঠেই কাম্য নয়।

এসব বিষয়ে ভবিষ্যতে গুরুত্ব সহকারের দেখার জন্য প্রাক্তন শিক্ষার্থীরা মতামত প্রকাশ করেছেন।

মোঃ এনামুল হক/ব্রাহ্মণবাড়িয়া