এম. এ. আর. শায়েল
সিনিয়র সাব এডিটর

প্রতীকী ছবি।
দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সংস্থার নামে ভুয়া ফেসবুক আইডি এবং পেজ বন্ধ করেছে ফেসবুক। ৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত সোয়া ৮ টায় আজকের পত্রিকাকে এ তথ্য জানান ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান।
তিনি জানান, একটি সংঘবদ্ধ কুচক্রী মহল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এ বিভিন্ন গুজব সৃষ্টি ও অপপ্রচারের মাধ্যমে সরকারের ভাবমূর্তি নষ্টে সক্রিয় হয়ে উঠে। জনমনে বিভ্রান্তি ছড়াতে এবং ব্যক্তিগত সুবিধা হাসিলের উদ্দেশ্যে দুষ্কৃতিকারীরা  বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি  ও সংস্থার নামে ভুয়া আইডি ও পেজ  খুলে ক্রমাগত অপপ্রচার চালিয়ে আসছিল। এমনকি মাননীয় প্রধানমন্ত্রী ও তার পরিবারের নামে ভুয়া আইডি ও পেজ খুলে মিথ্যা ও মানহানিকর প্রপাগান্ডা ছড়িয়ে দেশ ও বিদেশে সরকারের সুনাম ক্ষুণ্ণের অপচেষ্টায় লিপ্ত ছিল।
ফেসবুকে গুজব ও অপপ্রচার রোধে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) অনুমোদনবিহীন ভুয়া পেজ ও আইডি বন্ধে উদ্যোগ গ্রহণ করে। এ ক্ষেত্রে এনটিএমসি ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ স্থাপনের মাধ্যমে এবছরের ২৭ জানুয়ারি পর্যন্ত প্রধানমন্ত্রীর নামে পরিচালিত ৭৫২ টি আইডিসহ সর্বমোট ১৩৩২ টি ভুয়া ফেসবুক আইডি বন্ধ করে।
এছাড়াও এনটিএমসির উদ্যোগে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিসহ বাংলাদেশ নির্বাচন কমিশন, বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ নৌবাহিনীর নামে ফেসবুকে পরিচালিত অনুমোদনবিহীন ২৮৮ টি পেজ, ২৮ টি গ্রুপ এবং ৭১টি প্রোপাগান্ডামূলক পোস্ট বন্ধ করা হয়েছে। যা সরকারের ভাবমূর্তি রক্ষায় এবং দেশে বিশৃঙ্খলা সৃষ্টি রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
আজকের পত্রিকা/কেএফ