নারীনেত্রী বাসন্তি চাকমা

সংরক্ষিত নারী আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। আর দেশ স্বাধীনের পর এবারই প্রথমবারের মতো খাগড়াছড়ি থেকে নারীনেত্রী বাসন্তি চাকমা সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হতে চলেছেন।

৮ ফেব্রুয়ারি শুক্রবার গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভা শেষে তার নাম ঘোষণা করা হয়। এতে তিন পার্বত্য জেলা (বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম) থেকে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি নারীনেত্রী বাসন্তি চাকমাকে বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় বোর্ড থেকে মনোনয়ন দেয়া হয়েছে।

জানা যায়, দেশ স্বাধীনের পর থেকে বিভিন্ন সরকারের সময় রাঙামাটি ও বান্দরবান থেকে সংরক্ষিত নারী কোটায় বেশ কয়েকজন জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করার সুযোগ পেলেও এখন পর্যন্ত খাগড়াছড়ি জেলা থেকে কেউই নারী সংসদ সদস্য হবার সুযোগ পাননি।

এ বিষয়ে বাসন্তি চাকমা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্যাঞ্চলের মানুষকে কতটা ভালোবাসেন, তা আবারও প্রমাণিত হয়েছে। ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি সম্পাদনের মাধ্যমে তিনি ভ্রাতৃঘাতী সংঘাত বন্ধ করে পাহাড়ি-বাঙালি সহাবস্থান নিশ্চিত করেছেন।