বাংলাদেশে প্রতি মিনিটে জন্ম নেয় ৯ শিশু। আর সারাবিশ্বে প্রতি মিনিটে ২৫০ শিশু জন্মগ্রহণ করে। সে হিসাবে প্রতি ২৪ ঘণ্টায় বাংলাদেশে জন্ম নেয় ১২ হাজার ৯৬০ শিশু। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ পরিবার পরিকল্পনা অধিদপ্তর এর মাধ্যমে এ তথ্য জানা গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবমতে, প্রতি মিনিটে বিশ্বে ২৫০টি শিশু জন্মগ্রহণ করে। আর বাংলাদেশে জন্মগ্রহণ করে ৯টি শিশু। সংস্থাটির এক জরিপে দেখা গেছে যে, বর্তমানে জন্ম নেওয়া ১০০ জন শিশুর মধ্যে ৯৭ জন জন্মগ্রহণ করে তৃতীয় বিশ্বের তথা উন্নয়নশীল দেশগুলোতে। যে দেশগুলো এমনিতেই অধিক জনসংখ্যার দেশ। তাই বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে জনসংখ্যা বৃদ্ধি একটি সামাজিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

বর্তমানে বাংলাদেশ বিশ্বের সপ্তম জনবহুল দেশ। ২০৫০ সালে বাংলাদেশ এসে ষষ্ঠ স্থানে দাঁড়াবে। ইউএনডিপির তথ্য অনুযায়ী, ২০২৫ সালে বিশ্ব জনসংখ্যা ৮০০ কোটি, ২০৪৩ সালে ৯০০ কোটি এবং ২০৮৩ সালে ১ হাজার কোটিতে পৌঁছবে।

জাতিসংঘের ধারণামতে, সবচেয়ে দরিদ্র অঞ্চলগুলোর জনসংখ্যা অস্বাভাবিক হয়ে বেড়ে যাবে। স্বল্পোন্নত দেশগুলোর জনসংখ্যা হবে বর্তমানের চেয়ে দ্বিগুণ। বিশ্ব জনসংখ্যা প্রতিবেদন থেকে জানা যায়, আগামী শতাব্দীর গোড়ার দিকে পৃথিবী হবে ১ হাজার ৬৬০ কোটি মানুষের আবাসস্থল। গত এক শতকে (১৯০০-২০০০) বিশ্বে জনসংখ্যা ১৬০ কোটি থেকে ৬১০ কোটিতে উন্নীত হয়েছে।

আজকের পাত্রিকা/আরকে