মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

পেয়াঁজ, ডিম। ছবি: সংগৃহীত

ঈদুল ফিতরের পর পেঁয়াজের বাজার স্থিতিশীল থাকলেও হঠাৎ করেই রাজধানীর বাজারগুলোয় বেড়ে গেছে পেঁয়াজের দাম, বেড়েছে ডিমের দামও। মাত্র তিন দিনের ব্যবধানে খুচরা বাজারে পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা বেড়েছে। ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টি এবং ভারতীয় পেঁয়াজ আমদানির খরচ বাড়ায় দাম বেড়েছে। এছাড়াও ডিমের দাম প্রতি ডজনে বেড়েছে ১৫ টাকা।

অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম বেড়ে যাওয়ায় ক্ষুব্ধ সাধারণ ক্রেতারা। কারওয়ানবাজারের ব্যবসায়ীরা জানান, গত শুক্রবার পর্যন্ত দাম অপরিবর্তিত থাকলেও রবিবার হঠাৎ করে পেঁয়াজের দাম কেজিতে ১৮ থেকে ২০ টাকা বেড়ে ৪৫ টাকায় বিক্রি হয়েছে। প্রতিপাল্লা (৫ কেজি) বিক্রি হয়েছে ২২৫ টাকায়।

শুক্রবার প্রতিকেজির দাম ছিল ২৫ থেকে ২৭ টাকা এবং পাল্লা ১৩৫ থেকে ১৪০ টাকা। তবে গতকাল মঙ্গলবার দাম সামান্য কমে ৪০ টাকায় বিক্রি হয়েছে; পাল্লা ২০০ টাকা। এদিকে গত রবিবার থেকে রাজধানীর খুচরা দোকান ও মুদি দোকানগুলোয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে, শুক্রবারেও যা ছিল ৩০ থেকে ৩৫ টাকা কেজি।

পাইকারিতে বাড়লে খুচরা বিক্রিতে দাম তো বাড়বেই। গত কয়েক দিনে কেজিপ্রতি পেঁয়াজের দাম পড়েছে ৩৮ থেকে ৩৯ টাকা। এর সঙ্গে খরচ যোগ করে আমাদের ৪৫ টাকা দামে বিক্রি করতে হয়েছে। তবে আজ বাজারে পেঁয়াজের দাম কিছুটা কমেছে। প্রতিকেজি বিক্রি হচ্ছে ৪০ টাকায়। অন্যদিকে কাঁচাবাজারে দাম গতকাল কিছুটা কমলেও মুদি দোকানে এখনো আগের চড়া দামেই পেঁয়াজ বিক্রি হচ্ছে।

এছাড়াও মুরগী ডিমের দামও বেড়েছে প্রতি ডজনে ১০ থেকে ১৫ টাকা। মাস খানেক আগেও প্রতি ডজন ডিম খুচরা দোকানদাররা বিক্রি করতো ১০৫ টাকা যা এখন ১২০ টাকা বিক্রি হচ্ছে। আর পাইকারি বিক্রি হতো প্রতি ডজন ডিম ৯৮ থেকে ১০০ টাকা। যা এখন ১১৫ টাকা বিক্রি হচ্ছে।

আজকের পত্রিকা/এমইউ