ডা. মোহাম্মদ জহিরুল ইসলাম। ছবি : সংগৃহীত

পেশাগত জীবনে তিনি একজন ডাক্তার। বর্তমানে তিনি ন্যাশনাল ইনস্টিটিউড অব অপথিউমোলজি অ্যান্ড হসাপিটাল এ কর্মরত আছেন। এছাড়াও তিনি দেশের সনামধন্য সরকারি ম্যাডিকেল হাসপাতালে কাজ করেছেন। জড়িত আছেন বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে। এছাড়াও তাঁর আরেকটি পরিচয় আছে, তিনি একজন গানপাগল মানুষ। ডাক্তারির পাশাপাশি তিনি গান বাঁধেন, গান করেন। এজন্য তাকে অনেকেই জহির অচিনপুরী নামে চেনেন।

প্রায়ই তাঁকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সিলেটি গান গেয়ে পোস্ট করতে দেখা যায়। বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, গান করেন, সামাজিক কর্মকান্ডে অবদান রাখার চেষ্টা  করেন। কাজের অবসরে তিনি তার চেম্বারে গান করেন। কখনো একা, কখনো বা বাদকসহ।

ডাক্তারি পেশার পাশাপাশি গান গাওয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘আমি গান গাই শখের বসে। গান আমার নেশা। ব্যস্ততার ফাঁকে গান গাই। আমার একটি স্টুডিও আছে। সেখানেই আমি গানের সাধনা করি।’

ভিডিও লিংক

মুই ভালা নায়————-সিলটি ভাষায় গান"ওগু ভালা নায়, তে হগু ভালা নায়,ইতা ভালা নায়, তে হিতা ভালা নায়,নারে নারে নারে নারে- মুই ভালা নায় তাই জগৎ ভালা নায়।।অচিনপুরী কও ছাইন তোমার ছউক ভালানি,মাইনষর ভালা দেখিয়া গতরো জ্বালা ধরেনি।তুমি দেখি বাউগোর কানাওউ দেখো তে হউ দেখো নাকোনু সময় ছউক খোলনামজা ফাইলে ছউক মুজ না,ছউকর ব্যবহার ভুলিয়া আতারে ফাতারে চাইয়া,শেষ বিচারে গিয়া তুমি ফার ফাইতায় নায়।।অচিনপুরী কও ছাইন তোমার মুক ভালানি,তোমার মাত হুইন্যা মাইনষর জ্বালা জুড়ায়নি।মাতর মাঝে খুব সিয়ানাহাছা মিছা বুঝা যায় না,কোনু সময় মুখ তালাকোন সময় কান ঝালাপালা, মুখর ব্যবহার ভুলিয়া, ঝিফরার লাগাম না ধরিয়াশেষ বিচারে গিয়া তুমি ফার ফাইতায় নায়।।অচিনপুরী কওছাইন তোমার মন ভালা নিমনর মাঝে রাজা-উজির মারি ফালাও নি,মনর মাঝে সাপর প্যাঁছসুযোগ ফাইলে মারে ন্যাছ,মনর মাঝে চোরাবালি সরল অঙ্কে জোড়াতালি, সহজ মানুষ না হইয়ামনর ময়লা না মুছিয়া,শেষ বিচারে গিয়া তুমি ফার ফাইতায় নায়।।

Posted by Mohammad Zahirul Islam on Thursday, 31 January 2019