মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

বিপ্রপার্টি ডটকম এবং ব্যাংক এশিয়ার মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর। ছবি: বিপ্রপার্টি

বিপ্রপার্টি ডটকম এবং ব্যাংক এশিয়ার মধ্যে সম্প্রতি একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তি অনুযায়ী বিপ্রপার্টি ডটকম এবং ব্যাংক এশিয়া রিয়েল এস্টেট খাতের উন্নয়নে একসাথে কাজ করবে বলে জানায়। প্রসঙ্গত, বিপ্রপার্টি ডটকম ঢাকা ও বাংলাদেশের অন্যান্য শহরগুলোতে ১,১৯,০০০টির বেশি প্রপার্টিতে জরিপ এবং যাচাই-বাছাই কার্যক্রম পরিচালনা করেছে। বর্তমানে এই মার্কেটপ্লেসে ক্রয় ও বিক্রয়ের জন্য প্রায় ২৫,০০০ প্রপার্টি তালিকাভুক্ত আছে।

ব্যাংক এশিয়া তৃতীয় প্রজন্মের অন্যতম প্রভাবশালী পাবলিক লিমিটেড কমার্শিয়াল ব্যাংক। ব্যাংকটি স্থানীয় অর্থ বাজারে নিজেদের শক্তিশালী আর্থিক অবস্থান ধরে রাখার পাশাপাশি বৈদেশিক অর্থ বাজারেও সুনামের সাথে কাজ করছে।

বিপ্রপার্টি ডটকম এবং ব্যাংক এশিয়ার মধ্যকার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি ব্যাংক এশিয়ার প্রধান কার্যালয় ঢাকাতে অনুষ্ঠিত হয়েছে। বিপ্রপার্টি ডটকমের সিইও মার্ক নসওয়ার্দি এবং ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও এমডি মোঃ আরফান আলী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। এ সময় ব্যাংক এশিয়ার পক্ষ থেকে উপস্থিত ছিলেন ডিএমডি মুহাম্মেদ জাহিরুল আলম, হেড অব সিএফসি ফিরদৌস বিন জামান, হেড অব রিটেইল সেলস মোঃ বায়েজিদ। এছাড়া বিপ্রপার্টির পক্ষ থেকে উপস্থিত ছিলেন হেড অব অপারেশনস খন্দকার রেজবিন আহসান ও করপোরেট বিজনেসম্যানেজার মোঃ জাহিদুল ইসলাম।

বিপ্রপার্টি ডটকম এবং ব্যাংক এশিয়া লিমিটেডের মধ্যকার এই চুক্তি বাংলাদেশের রিয়েল এস্টেট খাতের গ্রাহকদের আর্থিক নানান সুযোগ সুবিধা প্রদান করা ছাড়াও এ খাতের সংশ্লিষ্ট সকলকে সহায়তা করবে। প্রপার্টি কেনাবেচা সংস্লিষ্ট সকল কার্যক্রমে ব্যাংকিং ও রিয়েল এস্টেট খাতে অনেক বড় ভূমিকা পালন করবে। বিপ্রপার্টি ডটকম তাদেরগ্রাহক বিশেষ করে দক্ষ পেশাদারদের জন্য ১০ থেকে ১০.৫ শতাংশ সুদে হোম লোন পাওয়ার সুযোগ করে দিচ্ছে, এক্ষেত্রে অন্যান্য সকল আনুষাঙ্গিক খরচ মওকুফ করা হবে। এছাড়া, বাকি গ্রাহকদের জন্য কোন প্রসেসিং ফি ছাড়া এই সুদের হার সর্বনিম্ন ১১ শতাংশ হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিপ্রপার্টি ডটকম’র প্রধান নির্বাহী (সিইও) মার্ক নসওয়ার্দি বলেন, ’প্রতিদিন হাজার হাজার গ্রাহক বিপ্রপার্টিতে প্রপার্টি সংক্রান্ত নানা কাজে আসছেন এবং আমরা তাদের প্রপার্টি কেনাবেচার কাজকে আরো সহজ করে দিতে নানারকম উদ্ভাবনী সমাধান প্রদানে কাজ করে যাচ্ছি। ব্যাংক এশিয়া একই দর্শনে বিশ্বাস করে এবং তারা প্রত্যেক বাংলাদেশীকে তাদের চাহিদা অনুযায়ী সহযোগিতা করতে চায়। ফলশ্রুতিতে, এই চুক্তির মাধ্যমে আমাদের সেবার পরিধি আরো শক্তিশালী হবে এবং গ্রাহকদের প্রয়োজন ও পছন্দ আমাদের আরো সমৃদ্ধ করবে। একইসাথে, এই খাতের গ্রাহকদের আস্থা আরো উন্নত করতে সক্ষম হবে।’

এই অংশীদারিত্বের বিষয়ে ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও এমডি মোঃ আরফান আলী বলেন, ‘বিপ্রপার্টি ডটকম এবং ব্যাংক এশিয়ার মধ্যকার এই অংশীদারিত্ব প্রমান করে আমরা বাংলাদেশের মানুষের স্বপ্নের আবাসনের ইচ্ছা পূরণে প্রতিজ্ঞাবদ্ধ। সকলের জন্য সাশ্রয়ী মূল্যে এবং সুবিধাজনকভাবে আবাসনের ব্যবস্থা করে দেয়া আমাদের উদ্দেশ্য। সেক্ষেত্রে, হোম লোনকে পার্সোনাল লোনের থেকে বেশি জনপ্রিয় করতে চাই আমরা। সুতরাং, এই চুক্তির মাধ্যমে হোম লোন গ্রহনের পরিমান ৩০০ থেকে ৫০০ শতাংশ বৃদ্ধি করতে চাই। আমরা আশা করছি এই চুক্তি রিয়েল এস্টেট খাতের সকল অংশীদার এবং গ্রাহকদেরজন্য একটি সমতামূলক একটি পরিবেশ তৈরি করবে।’

এই চুক্তি রিয়েল এস্টেট খাতে সকল সেবা প্রদানকারীবিপ্রপার্টি ডটকমের জন্য নতুন একটি মাইলফলক। বিপ্রপার্টির সকল সেবা তাদের গ্রাহকদের রিয়েল এস্টেট এবং বাড়ি নির্মান সংক্রান্ত সকল স্তরে সাহায্য করবে। এটি খুবই প্রশংসনীয় একটি চুক্তি এবং এই ধরনের অংশীদারিত্ব বাংলাদেশের রিয়েল এস্টেট খাতকে সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে যাবে।

বিপ্রপার্টি ডটকম সম্পর্কে:
ইমারজিং মার্কেটস্ প্রপার্টি গ্রুপ (ইএমপিজি)–এর অঙ্গসংস্থান বিপ্রপার্টি ডটকম বাংলাদেশে যাত্রা করে ২০১৬ সালে এবং কোম্পানিটির ওয়েবসাইটে ভাড়া ও বিক্রি করার জন্য বর্তমানে ২৫,০০০ এরও বেশি প্রপার্টির তথ্য দেয়া আছে। উঠতি মার্কেটগুলোর চাহিদা অনুযায়ী রিয়েল এস্টেট খাতে বিশ্বমানের সেবা দেয়ার ক্ষেত্রে ইএমপিজি বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এছাড়া এশিয়া, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার রিয়েল এস্টেট খাতেও ইএমপিজি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ইএমপিজি-এর সদরদপ্তর সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত। বাংলাদেশে বিপ্রপার্টির সদরদপ্তর ঢাকার গুলশান ১ –এ। আরও জানতে ভিজিট করুন:www.bproperty.com

ব্যাংক এশিয়া সম্পর্কে:
ব্যাংক এশিয়া সামাজিকভাবে সুপ্রতিষ্ঠিত একদল সফল উদ্যোক্তা দ্বারাপ্রতিষ্ঠিত একটি ব্যাংক। ব্যাংকটির পরিচালনার দায়িত্বে আছেন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাংকিং খাতে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন জেষ্ঠ্য ব্যাংকাররা। আন্তর্জাতিক পর্যায়ে নিযুক্ত একদল দক্ষ পেশাদার আর্থিক বিশ্লেষকদের তত্ত্বাবধানে কাজ করছেন সিনিওর ম্যানেজমেন্ট টিম। বাংলাদেশের ব্যাংকিং ইতিহাসে প্রথমবারের মতো ব্যাংক এশিয়া ব্যাংক অব নোভা স্কোটিয়ার মতো একটি আন্তর্জাতিক ব্যাংকের ঢাকাস্থ বাণিজ্যিক কার্যক্রম অধিগ্রহন করে নতুন মাইলফলক স্থাপন করেছে।