শরীরের যেকোনও পোড়া স্থানে পেঁয়াজের ব্যবহার গুরুত্বপূর্ণ। ছবি : সংগৃহীত

খাবারের উপকরণ হিসাবে পেঁয়াজ আদিযুগ থেকে ব্যবহার করা হচ্ছে। পৃথিবীর সর্বত্রই পেঁয়াজের ব্যবহার থাকলেও সে ব্যবহারের ভিন্নতা রয়েছে। পেঁয়াজ গাছের কচি ডগা থেকে শুরু করে কাচা পেঁয়াজও খাওয়া হয়ে থাকে। পেঁয়াজ যাকে মূলত অ্যালিয়াম গোত্রের উদ্ভিদ। সকল খাবারে যার হাজারো ব্যবহার, চলুন নেওয়া যাক সেই পেঁয়াজের নানা উপকারিতা-

ডায়াবেটিস নিয়ন্ত্রনে

পেঁয়াজ ডায়াবেটিস নিয়ন্ত্রনের সাহায্য করে। বিশেষ ব্লাড সুগার নিয়ন্ত্রনে পেঁয়াজের অপরিসীম ক্ষমতা রয়েছে। গবেষকেদর তথ্য মতে Glycaemic index পেঁয়াজে কম থাকে যা ডায়াবেটিস রোগীর জন্য ভালো। কার্বোহাইড্রেড কম থাকে এ কারণেও পেঁয়াজ ডায়াবেটিস রোগীর জন্য উপকারি। পেঁয়াজে প্রচুর ফাইবার থাকে আর ডায়াবেটিস রোগীর জন্য ফাইবার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পেঁয়াজ শরীরে ইনসুলিন উৎপাদন বৃদ্ধি করে।

পেটের সমস্যায়

পেঁয়াজে প্রচুর পরিমানে ফাইবার থাকে। এই কারনে পেঁয়াজ খেলে কোষ্ঠ কাঠিন্য সমস্যা থাকে না । ফলে পেটের সমস্যা হওয়ার সম্ভবনা কম থাকে।

কোলেস্টেরল

মানুষের শরীরে কোলেস্টরলের মাত্রা বেড়ে গেলে অনেক সমস্যা দেখা দেয়। এর ফলে উচ্চ রক্ত চাপ, বা হার্টের সমস্যা দেখা দেয়। পেঁয়াজ কোলেস্টরলের মাত্রা কমায়।

হার্ট এর সমস্যা

পেঁয়াজ হার্টের জন্যও উপকারী। দৈনিক একটি লাল পেঁয়াজ করোনারি হার্ট রোগ থেকে আপনাকে বাঁচাতে পারে।

অয়লি স্কিন সমস্যা

অয়লি স্কিন যাদের, তারা চর্ম জনিত অনেক সমস্যায় ভোগেন, তারা খুব ব্রুণের সমস্যায় ভোগেন ৷ পেঁয়াজ নিয়ে মুখে নিত্যদিন ঘষুন ৷ রস থাকা অবধি ঘষতে থাকুন৷ তারপর মুখ ধুয়ে ফেলুন৷

ব্রণজনিত সমস্যা

ব্রণের জায়গায় পেঁয়াজ-এর রস লাগালে ব্রণ সমস্যা দূর হয়।

পোড়া স্থানে

শরীরের যেকোনও পোড়া স্থানে পেঁয়াজের ব্যবহার গুরুত্বপূর্ণ।

ত্বকের কালো দাগ

শরীরের বিভিন্ন জায়গার কালো দাগ দূর করতে পেঁয়াজের ব্যবহার গুরুত্বপূর্ণ। হলুদের সাথে পেঁয়াজের রস মিশ্রিত করে শরীরে কোন কাল দাগ থাকলে সেখানে ব্যবহার করুন।

আজকের পত্রিকা/কেএইচআর/