কমল দাশ
চট্টগ্রাম ব্যুরো

মহানগরীর দামপাড়া পুলিশ লাইন্সস্থ সিএমপি’র সম্মেলন কক্ষে নিরাপদ সড়ক চাই আন্দোলনের নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পুলিশ ও জনগনের সম্মিলিত চেষ্টা ব্যতীত পুলিশের একক চেষ্টায় দুর্ঘটনা রোধ সম্ভব হয় বলে জানালেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাহাবুবর রহমান।

তিনি বলেন, সড়ক দুর্ঘটনারোধে জনগণকে ফুটওভার ব্রিজ ব্যবহার, রাস্তায় পাড়াপাড়ের সময় মোবাইলে কথা না বলা, যত্রতত্র গাড়ি পার্কিং না করা, ফুটপাতে দোকানপাট না বসানো, গাড়ির মালিক ও চালকদের ট্রাফিক নিয়মকানুন সম্পর্কে প্রশিক্ষণ সহ স্কুল-কলেজের শিক্ষার্থীদের এবং নগরবাসীকে আইন মেনে চলার বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম সিএমপি কর্তৃক পরিচালিত হচ্ছে।

২১ মার্চ বৃহস্পতিবার বেলা ১২ টায় মহানগরীর দামপাড়া পুলিশ লাইন্সস্থ সিএমপি’র সম্মেলন কক্ষে নিরাপদ সড়ক চাই আন্দোলনের নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সভায় নগরীর ফুটওভার ব্রিজ ব্যবহার না করে বা রাস্তা পাড়াপাড়ে নির্দিষ্ট স্থান ব্যবহার না করে যেখান সেখান দিয়ে রাস্তা পাড়াপাড়, রাস্তায় চলাচলের সময় মোবাইলে কথা বলতে বলতে রাস্তা পাড়াপাড়, ফুটপাতে দোকানপাট থাকায় পথচারীগণ গাড়ি চলাচলের রাস্তা ব্যবহার করা, স্কুল-কলেজের সামনে দৃশ্যমান নির্দেশনা মূলক সাইনবোর্ড ও স্পীড ব্রেকার না থাকা, গুরুত্বপূর্ণ মোড় সমূহে সিগন্যাল বাতি না থাকা, যত্রতত্র গাড়ি পার্কিং সহ ট্রাফিক আইন সম্পর্কে জনসাধারণের নুন্যতম জ্ঞান ও আইন মেনে চলার মানসিকতা না থাকার বিষয়ে আলোচনা করা হয়।

পুলিশ কমিশনার বলেন, সকলের মধ্যে আইন মেনে চলার মানসিকতা তৈরি করতে হবে। সকল স্তরের জনগণের মধ্যে আইন মেনে চলার মানসিকতা তৈরি করতে শিক্ষা প্রতিষ্ঠান সহ সকলের সম্মিলিত চেষ্টায় দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে বলে পুলিশ কমিশনার মহোদয় আশাবাদ ব্যক্ত করেন। এব্যাপারে তিনি নগরীর সকল স্তরের জনগণকে সহযোগিতা করার আহ্বান জানান। এসময় নিরাপদ সড়ক চাই আন্দোলনের নেতৃবৃন্দ শান্তিপূর্ণ নিয়মতান্ত্রিক আন্দোলন এবং সার্বক্ষণিক পুলিশকে সহায়তার আশ্বাস দেন।

এসময় অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) কুসুম দেওয়ান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) আমেনা বেগম, বিপিএম-সেবা, উপ-পুলিশ কমিশনার, অতিঃ উপ-পুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনার, অফিসার ইনচার্জ, মুহাম্মদ রবিউল হোসাইন, যুগ্ম আহ্বায়ক, নিরাপদ সড়ক চাই, চট্টগ্রাম, মুহাম্মদ আরিফ উদ্দীন, সি. যুগ্ম আহ্বায়ক, নিরাপদ সড়ক চাই, চট্টগ্রাম, মাজাদুল ইসলাম সোহাগ, সি. যুগ্ম আহ্বায়ক, নিরাপদ সড়ক চাই, চট্টগ্রাম, মোঃ ইয়াসিন আরাফাত ইভান, প্রতিনিধি, নিরাপদ সড়ক চাই, চট্টগ্রাম সহ বিভিন্ন স্তরের পুলিশ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।