লটারীর মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধান ক্রয়

স্বরূপকাঠিতে পাঁচ জুয়াড়ির কারাদণ্ড

পিরোজপুরের স্বরূপকাঠিতে প্রকাশ্যে জুয়া খেলার অপরাধে উপজেলার সমুদয়কাঠি ইউনিয়নের সেহাংগল গ্রামের মিজান হাওলাদার (৪২), মো. হানিফ (৫৫),আল আমিন (৪৫),উমর হাওলাদার (৪২) ও পরিমল মন্ডল (৪৩) নামে পাঁচ জুয়াড়ির প্রত্যেককে ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকালে তাদেরকে পিরোজপুর জেল হাজতে প্রেরন করা হয়েছে। বুধবার বিকেলে ওই আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সরকার আবদুল্লাহ আল মামুন বাবু।

জানা গেছে, ওই দিন বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে নেছারাবাদ থানার এস আই তাজেল হোসেনের নেতৃত্বে পুলিশ উপজেলা সেহাংগল এলাকা জুয়া খেলার সময় তাদের আটক করে। পরে আটককৃতদের ওই আদালতে হাজির করা হলে আদালতের বিচারক প্রত্যেককে ১৫ দিন করে কারাদণ্ডাদেশ প্রদান করেন।

পিরোজপুরে প্রতিবন্ধী দিবস পালিত

পিরোজপুরে বৃহস্পতিবার বিভিনś কর্মসূচির মধ্যদিয়ে ২৮তম আন্তর্জাতিক এবং ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে শহরের গোপাল কৃষ্ণ টাউন ক্লাব মাঠের স্বাধীনতা মঞ্চ থেকে একটি র‌্যালী শহরের বিভিনś সড়ক প্রদক্ষিন শেষে জেলা স্কাউট ভবনে এসে শেষ হয়। পওে স্কাউট ভবন মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আক্তারুজ্জামান তালুকদার। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পিরোজপুর জেলা প্রাশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন।

বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোঃ হায়াতুল ইসলাম খান, সিভিল সার্জন ডাঃ মোঃ ফারুক আলম, সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী ও এ্যাড. শহিদুল্লাহ খান।

র‌্যালী ও আলোচনা সভায় বিভিনś শ্রেণির প্রতিবন্ধী, বে-সরকারি সংস্থার কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ, আইনজীবিবৃন্দ এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মকর্তা-কর্মচারীবৃন্দ যোগদান করেন।

 

স্বরূপকাঠিতে লটারীর মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধান ক্রয়

পিরোজপুরের স্বরূপকাঠিতে লটারীর মাধ্যমে কৃষক বাছাই করে সরকার- নির্ধারিত মূল্যে আমন ধান সংগ্রহ শুরু করেছে খাদ্য বিভাগ।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহের উদ্ভোধন করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল হক। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস জাহান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক একেএম আব্দুল মান্নান মৃধা, সমাজ সেবা কর্মকর্তা ইব্রাহিম খলিল, কৃষি কর্মকর্তা চপল কৃষ্ণ নাথ, ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ, এম কে সবুর, স্থানীয় সংবাদিকবৃন্দ, উপজেলা কৃষকলীগের সভাপতি শশাংক রঞ্জন সমদ্দার ও উপজেলার বিভিনś ইউনিয়নের কৃষকদের উপস্থিতিতে ওই লটারী অনুষ্ঠিত হয়।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক একেএম আব্দুল মান্নান মৃধা জানান, এ বছর এ উপজেলায় ৬৪৩ মে. টন ধান সংগ্রহ করা হবে। উপজেলার ১০ টি ইউনিয়নের ১১৮০ জন বাছাইকৃত কৃষকদের মধ্য থেকে লটারীর মাধ্যমে ৪৭৬ জন কৃষককে নির্বাচন করে তাদের কাছ থেকে ওই ধান ক্রয় করা হবে। সরকারি নির্ধারিত মূল্য অনুযায়ী প্রতি মন ধান ১০৪০ টাকা দরে কেনা হবে যার বাজার মূল্য ৬৪০ টাকা। একজন কৃষক সর্বোচ্চ ৩ টন ধান বিক্রি করতে পারবেন। এ ব্যাপারে কৃষক লাল মিয়া জানান, সরকারের নির্ধারিত মূল্যে ধান বিক্রি করতে পেরে তিনি অনেক খুশি।

শেখ রিয়াজ আহাম্মেদ নাহিদ/পিরোজপুর