পাড়া। ছবি: সংগৃহীত

ডিজাইন ও আর্কিটেকচার স্টুডিও ‘পাড়া’ আঠারো (১৮) সপ্তাহের অনুশীলনমূলক স্বল্পদৈর্ঘ্যের সার্টিফিকেট কোর্স ‘ক্রিটিক্যাল আর্কিটেকচার, ডিজাইন অ্যান্ড সাসটেইনেবল এনভাইরনমেন্ট’ শুরু করেছে। পাড়া স্টুডিও এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের বসুন্ধরা ক্যাম্পাসের পরিবেশ বিজ্ঞান বিভাগে এই কোর্সগুলো সম্পাদিত হবে। প্রতিটি কোর্সের অন্তর্গত ক্লাস রুম সেশনগুলো নিবেন বিভিন্ন প্রতিষ্ঠান শিক্ষকবৃন্দ, পেশাজীবী এবং গবেষকবৃন্দ।

আয়োজকের পক্ষ থেকে জানানো হয়েছে, আমাদের লক্ষ হলো কমিউনিটিভিত্তিক প্রকল্পে অংশগ্রহণ করার মাধ্যমে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়া এবং বাস্তবিক দক্ষতা বৃদ্ধি করা।

এছাড়া জানা গেছে, ক্রিটিকাল সাসটেইনেবল এনভাইরনমেন্ট, আর্কিটেকচার ডিজাইন, সমালোচনামূলক মূল্যায়ন ও প্রতিফলন এবং প্রকল্প ও এর প্রভাব সংক্রান্ত মূল্যায়ন পদ্ধতি এই বিষয়ের উপর কোর্সগুলো আলোচনা ও অভিজ্ঞতা শেয়ার করা হবে। এরপর অংশগ্রহণকারীরা মার্চ থেকে এপ্রিলের শেষ পর্যন্ত বাস্তব প্রকল্প ডিজাইন ও সম্পাদনে অংশগ্রহণ করবেন। প্রকল্প টি হলো মোহাম্মদপুরের বছিলায় একটি পথশিশু সেবামূলক সংস্থা ‘লিডো’ এর বাচ্চাদের ও কমিউনিটির জন্য একটি খেলার মাঠ। মাঠটি উন্মুক্ত করা হবে মে মাসের প্রথম সপ্তাহে এবং প্রতিফলনমূলক প্রতিবেদন ও সার্টিফিকেট প্রদান সম্পাদিত হবে মে মাসের শেষ পর্যন্ত।

পাড়ার ক্রিটিক্যাল আর্কিটেকচার, ডিজাইন অ্যান্ড সাসটেইনেবল এনভাইরনমেন্ট’ কোর্স। ছবি: সংগৃহীত

প্রতিযোগিতামূলক কোর্স যার নির্ধারিত আসন সংখ্যা ২০ টি। আর্কিটেকচার, পরিবেশ বিজ্ঞান ও ডিজাইন সংক্রান্ত পেশাজীবী ও শিক্ষার্থীদের অংশগ্রহণ করার জন্য আহ্বান করা হচ্ছে। এখানে থাকবে যোগ্যতার ভিত্তিতে স্কলারশিপের সুযোগ। রেজিস্ট্রেশনের সুযোগ উন্মুক্ত থাকছে ১৭ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত।

উল্লেখ্য, ‘পাড়া’ একটি ডিজাইন ও আর্কিটেকচার স্টুডিও। পাড়া ২০১১ সালে যাত্রা শুরু করে বাংলাদেশের কমিউনিটি ভিত্তিক ডিজাইন ও উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্য নিয়ে। এর কার্যাবলী বিস্তৃত আর্কিটেকচার ও পরিকল্পনা মূলক গবেষণা, কনসালটেন্সি, ডিজাইন, স্থাপনা, প্রকল্প মূল্যায়ন, সেমিনার, কনফারেন্স, অংশগ্রহণমূলক প্রকল্প ও ডিজাইন প্রতিযোগিতা। ওয়েবসাইট Paraa.org.uk

আজকের পত্রিকা/ এমআরএস