“পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টি সম্মত খাবার, শিক্ষায় বন প্রতিবেশ আধুনিক বাংলাদেশ” এই প্রতিপাদ্য নিয়ে পাবনায় শুরু হয়েছে সপ্তাহব্যাপী ফলদ ও বনজ বৃক্ষ মেলা।

মঙ্গলবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও সামাজিক বন বিভাগের আয়োজনে পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠ প্রাঙ্গনে এই মেলার উদ্বোধন করেন পাবনা সদর-৫ আসনের সাংসদ গোলাম ফারুক প্রিন্স।

সপ্তাহব্যাপী এই মেলা উদ্বোধন অনুষ্ঠানে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শাহেদ পারভেজ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, পাবনা পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম পিপিএম বিপিএম, সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ন কবির মজুমদার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আজহার আলী, সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মাহাবুবুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামসুর নাহার রেখা প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে পাবনা সদর-৫ আসনের সাংসদ গোলাম ফারুক প্রিন্স বলেন, পরিবেশ সুন্দর এবং বেঁচে থাকার জন্য গাছের বিকল্প নেই। জলবায়ু পরিবর্তনের জন্য বিভিন্ন ধরনের প্রাকৃতিক দূর্যগের মোকাবেলা করতে হচ্ছে আমাদের। একটি দেশের এক তৃতীয়াংশ বনয়ান থাকা খুব দরকার। সবুজ প্রকৃতির জন্য আমাদের সবাইকে কাজ করতে হবে। গাছ আমাদের প্রকৃত বন্ধু। নিজেদের সুস্থ ভাবে বেঁচে থাকতে হলে বেশি বেশি করে গাছ লাগাতে হবে। পরিবেশকে ঠান্ডা রাখতে হলে গাছের কোন বিকল্প নেই।

এর আগে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা উপলক্ষে খামার বাড়ি থেকে এক বর্নাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিন করে মেলা প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

এবারে মেলায় অর্ধশত নার্সারী মালিক বৃক্ষ মেলায় অংশ গ্রহন করেছেন। প্রতিদিন সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত মেলা চলবে। মেলা শেষ হবে ২২ জুলাই।

শাহীন রহমান/পাবনা