পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে সৃষ্ট অচলাবস্থা এখনও কাটেনি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে সৃষ্ট অচলাবস্থা এখনও কাটেনি। তীব্র স্রোতের কারণে এক সপ্তাহ ধরে ফেরি চলাচল মারাত্নকভাবে ব্যহত হচ্ছে। একারণে পাটুরিয়া ও দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় অপেক্ষামাণ থাকছে বিভিন্ন ধরণের শতশত যানবাহন।

সরেজমিনে দেখা গেছে, ঘাটে অপেক্ষমান যানবাহনের অধিকাংশ পণ্যবাহী ট্রাক। পাটুরিয়া ঘাট এলাকায় ৪শতাধিক এবং ঢাকা আরিচা মহাসড়কের ধামরাই উপজেলার বাথুলী ও শিবালয় উপজেলার উথলী এলাকায় আটকা রয়েছে আরো ৩শতাধিক পন্যবোঝাই ট্রাক।রাজবাড়ির দৌলতদিয়া ঘাটে আটকা পড়েছে ৩ শতাধিক পন্যবোঝাই ট্রাকসহ অন্যান্য গাড়ী।

ব্যক্তিগত ছোট গাড়ি ও জরুরী পণ্যবাহী ট্রাকগুলো সিরিয়াল অনুযায়ী পার করা হচ্ছে। ঘাট এলাকার পরিস্থিতি স্বাভাবিক হলে ওইসব জায়গা থেকে কিছু কিছু ট্রাক ঘাট এলাকায় নেওয়া হবে বলে জানান বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন করপোরেশন (বিআডব্লিউটিসি) কর্তৃপক্ষ।

বিআডব্লিউটিসি আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) জিল্লুর রহমান বলেন, নদীতে স্রোত ও দৌলতদিয়া ঘাট এলাকায় দুটি পন্টুন ভেঙ্গে যাওয়ায় ফেরিগুলো চলাচল ব্যহত হচ্ছে। তিনি বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে মোট ১৬ টি ফেরি রয়েছে। ৫টি ফেরির ইঞ্জিন দূর্বল থাকায় সেগুলো স্রোতের বিপরীতে চলতে পারছে না। বর্তমানে এই নৌপথে ছোট বড় মিলে ১১ টি ফেরি চলাচল করছে।

এদিকে, ফেরি চলাচল স্বাভাবিক না হওয়া পর্যন্ত পাটুরিয়ামুখী দক্ষিন-পশ্চিমাঞ্চলের যানবাহনগুলোকে বিকল্প পথে চলাচলের জন্য অনুরোধ করেছেন মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম।

শাহজাহান বিশ্বাস/মানিকগঞ্জ